তনিমা হামিদের একক অভিনয়ে ‘একা এক নারী’


Published: 2019-03-25 19:48:54 BdST, Updated: 2019-04-24 10:32:50 BdST

শোবিজ লাইভ: ইট-কাঠ-পাথরের নাগরিক জীবনে বন্দি এক নারীর গল্প নিয়ে হয়ে গেল একক নাটক ‘একা এক নারী’র প্রথম প্রদর্শনী। শিল্পকলা একাডেমির মঞ্চে অভিনেত্রী তনিমা হামিদের অনবদ্য অভিনয়ে এ নাটকে উঠে এসেছে নারীর এক অব্যক্ত অধ্যায়।

সময় বদলেও যে গল্পগুলো একই থেকে যায় তনিমা হামিদের অভিনয়ে ‘এক একা নারী’ তেমনই একটি প্রাসঙ্গিক উপস্থাপনা হয়ে আন্দোলিত করেছে দর্শকদের। নাটকে উঠে এসেছে শত শত বছর ধরে বঞ্চিত নারীর প্রতিকৃত। নাট্যচক্রের ৫৪তম প্রযোজনায় একক নাটক ‘একা এক নারী’র নির্দেশনা দিয়েছেন দেবপ্রসাদ দেবনাথ। ইতালির নোবেল বিজয়ী সাহিত্যিক নাট্যকার ও অভিনেতা দারিও ফো এবং ফ্রাংক রামে রচিত ‘এ উমেন এ্যালোন’ নাটকটি অনুবাদ করেছেন প্রফেসর আবদুস সালাম।

উদ্বোধনী মঞ্চায়নে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বাংলাদেশে একক নাটকের পুরোধা অভিনেত্রী ফেরদৌসী মজুমদার নাটকটি উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ম. হামিদ।

নাটকটির আলোক পরিকল্পনা করেছেন নাসিরুল হক খোকন, সাউন্ড ডিজাইন করেছেন আহসান রেজা খান তুষার, মঞ্চ পরিকল্পনা করেছেন জুনায়েদ ইউসুফ, পোশাক পরিকল্পনা করেছেন আইরিন পারভীন লোপা। নগর সংস্কৃতির আধুনিক জেল- একটি বহুতল ভবনের ফ্ল্যাটে তালাবদ্ধ নিঃসঙ্গ নারী মারিয়া সংলাপের পরে সংলাপ সাজিয়ে তার দুঃখ, নির্যাতন, সহ্য-অসহ্য, ভালবাসা, আশা-নিরাশার দোলাচালে গেঁথে নিয়ে চলেন দর্শকদের।

নিত্যদিনের গৃহস্থালী কাজ, অশ্লীল ভীতিপ্রদ ফোন, বিপরীত ফ্লাটের যৌনবিষয়ে অতি উৎসাহী তরুণের সংগোপন বাইনোকুলার দৃষ্টি, কামাতুর দেবর আর সদা ক্রন্দনরত শিশুসন্তানের মোকাবেলা করতে থাকা এই নারী তার কথাগুলো দর্শকদের সঙ্গে ভাগাভাগি করে নেন।


ঢাকা, ২৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।