শখ বয়ফ্রেন্ড চেঞ্জ, স্যোসাল মিডিয়ায় এসব কী হচ্ছে!


Published: 2018-07-08 13:24:47 BdST, Updated: 2018-09-22 12:08:52 BdST

আরাফাত আবদুল্লাহ : কয়েকদিন আগে একটা ইউটিউব চ্যানেলে দেখলাম দুইজন মডেল সাক্ষাৎকার দিচ্ছেন । এদের একজন আবার বাংলাদেশের নামকরা এক ক্রিকেটারের সাবেক গার্লফ্রেন্ড (সাক্ষাৎকারে দাবি করেছে)। অন্যজন বিভিন্ন জায়গায় মডেলিং করে বেড়ায়। এক পর্যায়ে মেয়েটা বলছে, তার অন্যতম শখ হচ্ছে বয়ফ্রেন্ড চেঞ্জ করা।

দেশে একটা ইয়াং ইউটিউব গ্যাং তৈরি হয়েছে। মিডিয়াবাজির নাম করে এরা রাস্তাঘাটে মানুষদেরকে যেভাবে প্র্যাঙ্ক করে সেটা রীতিমত প্রশ্নবিদ্ধ। উদাহরণ, তাদের বিভিন্ন প্র্যাঙ্ক শো গুলো।

একজন বিখ্যাত বাংলাদেশি ইউটিবারের নামে অভিযোগ এসেছে তিনি একজন কর্পোরেট জব হোল্ডারের স্ত্রীর সাথে সম্পর্ক করেছেন। এবং সম্পর্কের খবর ফাঁস হওয়ার পর সে নিজেই নারী নির্যাতনের অভিযোগ তুলে (অবশ্যই সেই মহিলার ইন্ধন ছিল) সেই কর্পোরেট জব হোল্ডারকে জেলে পাঠিয়েছেন।

ইয়াং ট্যালেন্টেড জেনারেশন বলতে আমরা যাদেরকে বোঝাই এবং যারা বিভিন্ন জায়গায় গিয়ে মোটিভেশনাল বক্তব্য দেয় তাদের অবস্থা হচ্ছে এই।

ঘটনা এখানেই শেষ নয়। এদেরই একটা অংশ এসে জুটে গেছে বাংলা নাটকে। আর এখন তাই বাংলা নাটকের গল্পগুলো শুধুই বফ আর গফ নিয়ে তৈরি হয়। একটা নাটকের সিন ছিল অনেকটা এরকম, প্রেমিকা তার প্রেমিককে জোর করছে যেন তাকে কোন বন্ধুর বাসায় নিয়ে গিয়ে কোয়ালিটি টাইম পাস করে।

ইউটিউব বা সামাজিক মাধ্যমে সবসময় শিক্ষামূলক ব্যাপারগুলোই শেয়ার করতে হবে তা কিন্তু নয়। তবে মিলিয়ন মিলিয়ন ভিউ পাওয়া এইসব ভিডিওগুলোর মূলবক্তব্য কী? এরা কী জ্যোৎস্না মিডিয়া বা হিরো আলম থেকে অনেক উপরে উঠে গেছে? আমারতো মনে হয় না।

কিংবা গানের নামে রসিকতা করে যারা নোংরামিকে উৎসাহিত করছে তাদের বক্তব্যটাই বা কী?

দিন কয়েক আগে পাবলিক প্লেসে মেয়েদের সিগারেট খাওয়া নিয়ে একটা ভিডিও ভাইরাল হয়েছিল। সেক্সিজম আর সমধিকারের দোহাই দিয়ে কিছু মানুষের চাপের মুখে সেই ভিডিও রিমুভ হয়ে গেছে।

কিন্তু যারা ইউটিউবে বয়ফ্রেন্ড চেঞ্জ করার প্রচারণা করছে, আন্ডারগার্মেন্ট নিয়ে চটকদার কথা বলছে তারা কি ফেমিনিজমের নামে নারীকে অসম্মান করছে না? ক্যামেরার সামনে তোমার সাইজ শেইপ নিয়ে কথা বললে সেটা খুব ভালো। আর একই কথা বাইরে শোনা গেলে ওইটা খারাপ।

বাংলাদেশের সোশ্যাল সাইট এবং মিডিয়াগুলো আসলে কাদের হাতে? প্রশ্ন রেখে গেলাম।

Arafat Abdullah (মধ্যরাতের অশ্বারোহী)
University Of Chittagong

[ছবি : সামিরা খান মাহি ও তানজিয়া জামান মিথিলা সম্প্রতি একটি সাক্ষাৎকারে নানা আপত্তিকর তথ্য দিয়ে সোস্যাল মিডিয়ায় বিতর্কের মধ্যে পড়েছেন।]

ঢাকা, ০৮ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।