অনলাইন পরীক্ষা দিয়েই দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ হবে শিক্ষার্থীরা


Published: 2020-07-28 15:13:54 BdST, Updated: 2020-08-06 01:07:29 BdST

লাইভ প্রতিবেদকঃ সারাদেশে বিরাজ করছে প্রাণঘাতি করোনা ভাইরাসের আতঙ্ক। কিছুতেই থামছে না আক্রান্ত ও মৃত্যুর তাণ্ডব। দেশের করোনা পরিস্থিতি মোকাবিলায় বন্ধ রয়েছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এমন পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রমম চালিয়ে নিতে চালু করা হয় অনলাইন ক্লাস।

তবে এবার এই অনলাইনে এমসিকিউ (বহুনির্বাচনী) পদ্ধতিতে পরীক্ষার মাধ্যমে একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ হতে পারবে ঢাকা কলেজের শিক্ষার্থীরা। করোনাভাইরাস পরিস্থিতির কারণে এই সিদ্ধান্ত নিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

রোববার (২৬ জুলাই) ঢাকা কলেজের একাডেমিক কাউন্সিলের অনলাইন সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

সভায় একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি কার্যক্রম পরিচালনা করা এবং উচ্চ মাধ্যমিকসহ স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের জন্য অনলাইনে ক্লাস চলমান থাকার বিষয়েও সিদ্ধান্ত নেয়া হয়। অনলাইনে পরীক্ষা নেয়ার বিষয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য গঠিত নিবিড় পর্যবেক্ষণ কমিটিকে (নিপক) দায়িত্ব দেয়া হয়েছে।

অনলাইন সভায় অংশ নেয়া একাধিক শিক্ষক বিষয়টি নিশ্চিত করেছেন।

ভার্চুয়াল ওই বৈঠকে সভাপতিত্ব করেন অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ। এছাড়া উপাধ্যক্ষ প্রফেসর এ টি এম মইনুল হোসেন, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদারসহ বিভাগীয় চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য গঠিত কলেজের নিবিড় পর্যবেক্ষণ কমিটির প্রধান ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক পুরঞ্জয় বিশ্বাস জানান, একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুযায়ী হবে। তবে ঢাকা কলেজে শিক্ষার্থীদের আবেদনের যোগ্যতা কলেজ কর্তৃপক্ষ নির্ধারণ করে দেবে।

তিনি আরও জানান, একাদশ শ্রেণির শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা নেয়া হবে। এই বিষয়ে নিপক দু-একদিনের মধ্যে আলাদা বৈঠক করবে। সামগ্রিক বিষয়টি বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দেয়া হবে।’

ঢাকা, ২৮ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।