যে কারণে ঢাকার ৪ কলেজের আলাদা ভর্তি কার্যক্রম স্থগিত


Published: 2020-06-03 21:46:20 BdST, Updated: 2020-07-13 10:36:02 BdST

লাইভ প্রতিবেদক: ঢাকার ৪ কলেজের আলাদা ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে। এবারই প্রথম এই উদ্যোগ নেয়া হয়। ক্যাথলিক চার্চ পরিচালিত ঢাকার চার কলেজে নটরডেম, হলিক্রস, সেন্ট জোসেফ এবং সেন্ট গ্রেগরির নিজস্ব প্রক্রিয়ায় একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ভর্তির অনুমতি আপাতত স্থগিত করা হয়েছে।

জানাগেছে বুধবার এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে ঢাকা শিক্ষা বোর্ড। এতে বলা হয়, করোনাভাইরাসের মহামারি এবং সার্বিক বিষয় বিবেচনা করে ২০২০-২১ শিক্ষাবর্ষে এই চার কলেজে নিজস্ব পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তির অনুমোদন স্থগিত করা হয়েছে। এর আগে মঙ্গলবার এক আদেশে ওই চার কলেজকে আগামী ২০ জুনের মধ্যে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া শেষ করে বোর্ডকে জানাতে বলেছিল ঢাকা শিক্ষা বোর্ড।

এদিকে ঢাকা বোর্ডের এক কর্মকর্তা জানান, 'কোনো শিক্ষার্থী যাতে করোনায় আক্রান্ত না হন সেটি মাথায় রেখে আগের অনুমোদন স্থগিত করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে তাদের নিজস্ব প্রক্রিয়ায় শিক্ষার্থী ভর্তির অনুমতি দেওয়া হবে।' গত ৩১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

এতে উত্তীর্ণরা এবার একাদশ শ্রেণিতে ভর্তি হবেন। তবে কেন্দ্রীয়ভাবে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরুর তারিখ এখনও ঠিক হয়নি। বেশ কয়েক বছর ধরে সরকারি-বেসরকারি কলেজগুলোতে মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে অনলাইনের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হয়।

তবে এই চার কলেজ ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করিয়ে আসছিল। এনিয়ে গত কয়েক বছর ধরেই এনিয়ে অনেক আলোচনা ও সমালোচনা চলছিলো।

ঢাকা, ০৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।