নজরুল কলেজে আন্তর্জাতিক গণিত দিবস পালিত


Published: 2020-03-14 21:12:11 BdST, Updated: 2020-04-06 02:16:13 BdST

কেএনজিসি লাইভঃ 'গণিত হোক সব ভালোর হাতিয়ার 'প্রতিপাদ্যকে সামনে রেখে কবি নজরুল সরকারি কলেজের গণিত বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক গণিত দিবস উদযাপন করা হয়েছে।

শনিবার দুপুরে কবি নজরুল সরকারি কলেজের গণিত বিভাগের ক্লাস রুমে আন্তর্জাতিক গণিত দিবসকে কেন্দ্র করে আলোচনা সভা, ও আনন্দ র‍্যালি হয়। পরে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়ে। এসময় গণিত বিভাগের কৃতি শিক্ষার্থীদের মাধ্যমে অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

অনুষ্ঠানে গণিত বিভাগের বিভাগীয় প্রধান মো.মহসীন মিঞার সভাপতিত্বে সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কলেজের অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, প্রতিবছর ১৪ মার্চ আন্তর্জাতিক পাই( π) দিবস পালিত হতো। কিন্তু ইউনেস্কো কর্তৃক দিবসটি আন্তর্জাতিক গণিত দিবস হিসেবে স্বীকৃত দেওয়ায় এখন আমরা দিনটিকে আন্তজার্তিক গণিত দিবস হিসেবে পালন করছি। এ দিবসটি পালনের জন্য তিনি গণিত বিভাগের সকল শিক্ষক শিক্ষার্থীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন ২০৪১ সালের সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে নিজেদের প্রস্তুত করবে এটাই আমার প্রত্যাশা।তোমাদেরকে বিজ্ঞানভিত্তিক প্রগতিশীল সমাজ গড়ে তোলার লক্ষ্যে অবশ্যই গাণিতিক জ্ঞান অর্জন করতে হবে।

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যাক্ষ প্রফেসর ড.খালেদা নাসরীন, গণিত বিভাগের শিক্ষকগণসহ অন্যান্য বিভাগের বিভাগীয় প্রধানগণ।

উল্লেখ্য, ২৬ নভেম্বর ২০১৯ তারিখ ইউনেস্কো-এর ৪০ তম সাধারণ অধিবেশনে ১৪ ই মার্চকে আন্তর্জাতিক গণিত দিবস (আইডিএম) হিসেবে স্বীকৃতি প্রদান করে। ১৯৮৮ সাল থেকে ১৪ই মার্চ বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে পাই (π) দিবস উদযাপিত হয়ে আসছে।

ঢাকা, ১৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আইকে//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।