আরও যে তিন কলেজ সরকারি হচ্ছে


Published: 2020-03-02 11:37:20 BdST, Updated: 2020-03-30 19:16:26 BdST

লাইভ প্রতিবেদকঃ চলতি মাসেই আরও ৩টি বেসরকারি কলেজকে জাতীয়করণ করার উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এর মধ্যে ২টি কলেজ জাতীয়করণের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে মতামত চাওয়া হয়েছে।

সে কারণে কলেজ দুটি সরকারিকরণে দুই জেলা প্রশাসকের মতামত প্রদানের জন্য বলা হয়েছে। ওপর একটি কলেজ জাতীয়করণে জেলা প্রশাসকের পাঠানো প্রতিবেদন প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রেরণ করা হয়েছে।

গতকাল রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। কলেজগুলো হল- ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার সলিমগঞ্জ কলেজ, ঝিনাইদহের শৈলকুপার বঙ্গবন্ধু মেমোরিয়াল কলেজ এবং কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার হোসেনপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র বলছে, ঝিনাইদহের শৈলকুপার বঙ্গবন্ধু মেমোরিয়াল কলেজ এবং কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার হোসেনপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ সরকারিকরণের বিষয়ে দুই জেলা প্রশাসকের মতামত চাওয়া হয়েছে।

গত ২৫ ও ২৭ ডিসেম্বর ঝিনাইদহ ও ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসককে চিঠি পাঠিয়ে কলেজ দুইটির বিষয়ে মতামত দিতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। দুই জেলার সরকারি ও বেসরকারি কলেজের সংখ্যা, জেলার কলেজগুলোর মধ্যে এ দুই কলেজের অবস্থান, দুরত্ব, নিজস্ব জমির পরিমান, শিক্ষার্থী সংখ্যা, কলেজ ভবনের অবস্থা ও কলেজ দুই সরকারিকরণের যৌক্তিকতা উল্লেখ করে মতামত দিতে বলা হয়েছে দুই জেলা প্রশাসককে।

কলেজ দুইটি সরকারিকরণের প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মতামত চেয়েছিল প্রধানমন্ত্রীর কার্যালয়। গত ১২ ও ১৯ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ সংক্রান্ত চিঠি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে পাঠানো হয়েছিল।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র আরও জানায়, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার সলিমগঞ্জ কলেজ সরকারিকরণের সুপারিশ করেছেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক। সে সংক্রান্ত প্রতিবেদন গত ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

গত ১৪ নভেম্বর কলেজটি সরকারিকরণের প্রসঙ্গে মতামত জানতে চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে চিঠি দিয়েছিল প্রধানমন্ত্রীর কার্যালয়। পরে গত ১৯ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক কলেজটি সরকারিকরণের সুপারিশসহ প্রতিবেদন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে পাঠিয়েছিলেন।

ঢাকা, ০২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।