৪০ প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষ পাঠাগার উদ্বোধন


Published: 2019-11-04 20:22:10 BdST, Updated: 2019-11-18 17:07:16 BdST

লাইভ প্রতিবেদক: ঢাকা জেলার নতুন বিদ্যালয়গুলোতে স্থাপিত ৩০৯টি শ্রেণিকক্ষ পাঠাগার কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। ‘রুম টু রিড বাংলাদেশ’ বাস্তবায়িত সাক্ষরতা কর্মসূচির অর্ন্তভুক্ত হিসেবে শ্রেণিকক্ষ পাঠাগার কার্যক্রম উদ্বোধন করা হয়।

সোমবার শিশু একাডেমি মিলনায়তনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (অতিরিক্ত সচিব) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন।
এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রফেসর রহমত আলী এবং প্রাথমিক শিক্ষা ঢাকা বিভাগের উপ-পরিচালক মো. ইফতেখার হোসেন ভূঁইয়া।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন রুম টু রিড বাংলাদেশের প্রোগ্রাম অপারেশন ডিরেক্টর বদরুজ্জামান খান। বক্তব্য রাখেন রুম টু রিড বাংলাদেশের সাক্ষরতা কর্মসূচির পরিচালক জিল্লুর রহমানও।

অনুষ্ঠানে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, রুম টু রিড কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে শিশুদের পঠন দক্ষতা উন্নয়নের পাশাপাশি দেশের শিক্ষার উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখছে। শিশুদের লেখাপড়ার উন্নয়ন, স্কুলের উন্নয়নে সর্বপরি শিক্ষার সার্বিক উন্নয়নে বর্তমান সরকার শিক্ষাখাতে বাজেট বৃদ্ধি করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর রহমত আলী তার বক্তব্যে বলেন, শ্রেণিকক্ষ পাঠাগার স্থাপন করে রুম টু রিড শিশুদের পড়ার অভ্যাস এবং দক্ষতার উন্নয়নকে আরেক ধাপ এগিয়ে দিলো। যা সত্যি প্রসংশার দাবিদার। সেইসঙ্গে তিনি শিক্ষকদের প্রমিত ভাষায় কথা বলার জন্য পরামর্শ দেন।

রুম টু রিড একটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা। যা বর্তমানে ঢাকা জেলায় ২৩৬টি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষ পাঠাগার স্থাপন, শিশুতোষ গল্পগ্রন্থ প্রকাশনা ও সরবরাহ করা হচ্ছে। ২০১৫ সাল থেকে শিশুদের পঠন দক্ষতা ও পড়ার অভ্যাস তৈরিতে কাজ করে যাচ্ছে।

ঢাকা, ০৪ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।