জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধি হলেন স্কুলছাত্রী সস্তিকা


Published: 2019-03-21 15:58:32 BdST, Updated: 2019-08-18 19:45:06 BdST

লাইভ প্রতিবেদক: জাতিসংঘের শিক্ষা বিষয়ক ফ্লাগশিপ কর্মসূচিতে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে যোগ দিতে যাচ্ছেন স্কুল পড়ুয়া স্বস্তিকা গার্গী চক্রবর্তী। জাতিসংঘের গ্লোবাল ক্লাসরুম ইন্টারন্যাশনাল মডেল ইউনাইটেড নেশনস প্রোগ্রাম (জিসিআইমুন) এর বাংলাদেশি প্রতিনিধি হিসেবে মনোনীত হয়েছে ১২ বছর বয়সী স্কুল ছাত্রী।

জানা গেছে, আগামী ২৮ থেকে ৩০শে মার্চ নিউ ইয়র্কস্থ জাতিসংঘ সদর দপ্তরে ৩ দিনের ওই কনফারেন্সে যোগ দিতে যাচ্ছেন তিনি। এবারে জিসিআইমুনের ১৫তম এই আসরে বিশ্বের ২৮টি দেশের ৫০ হাজার হাইস্কুল এবং ২৫০ প্রাইমারি স্কুল থেকে বাছাইকৃত প্রায় ৪ হাজার তরুণ-তরুণী উপস্থিত হয়ে কনসেপ্ট শেয়ার করার সুযোগ পাচ্ছেন তারা।

স্বস্তিকা গার্গী চক্রবর্তী প্রথম বাংলাদেশি ছাত্রী ওই দুর্লভ সুযোগটি অর্জন করেছে। ২০১৪ সালে তার ভাই অর্ণব চক্রবর্তী ১৬ বছর বয়সে ওই সম্মেলনে অংশ নেয়ার গৌরব অর্জন করেছিলেন।

জিসিআইমুন এর সূত্রে জানা গেছে, শিশু শিক্ষা এবং কৃষি ক্ষেত্রে বাংলাদেশের সাফল্য বিষয়ক স্বস্তিকার কনসেপ্ট পেপার জাতিসংঘের অনুমোদন পেয়েছে। তার কনসেপ্ট পেপার বা মডেলটি ক্যারিবীয় অঞ্চলে প্রয়োগ করতে চায় জাতিসংঘ। সম্মেলনে স্বস্তিকা তার মডেলের প্রায়োগিক দিক নিয়ে বক্তব্য রাখবেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের গ্রেড ফাইভের ছাত্রী স্বস্তিকা আন্তর্জাতিক ওই ইভেন্টে মনোনয়ন প্রাপ্তির প্রতিক্রিয়ায় বলেন, এই শিক্ষা সম্মেলনের সবকিছুতেই জাতিসংঘ সম্মেলনের মতো কায়দাকানুন। সুনির্দিষ্ট বিষয়ে আলোচনা, যুক্তি, তর্ক-বিতর্ক সবই হয় সেখানে। আমি তাতে সক্রিয়ভাবে অংশগ্রহণের প্রস্তুতি নিচ্ছি।

স্বস্তিকার পিতা বলেন, গার্গী ক্যারিবীয় সাগরের হিস্পানিওলা দ্বীপের পশ্চিমে প্রায় এক-তৃতীয়াংশ এলাকা নিয়ে গঠিত রাষ্ট্র হাইতি নিয়ে কথা বলবেন। ফলে তাকে হাইতির সমাজব্যবস্থা, চিকিৎসা, শিক্ষা, রাজনীতি, অর্থনীতি এবং বিদেশনীতি বিষয়ে জানতে পরিশ্রম করতে হচ্ছে। গার্গী তার স্কুলজীবনের সূচনা থেকেই কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছেন।

 

ঢাকা, ২১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।