২৫ হাজার শিক্ষার্থী মুক্তিযুদ্ধের ইতিহাস জানলো যেভাবে


Published: 2016-11-24 10:38:48 BdST, Updated: 2019-09-19 21:22:59 BdST

 



মৌলভীবাজার লাইভ: মহান স্বাধীনতা যুদ্ধের ইতিহাস জানার সুযোগ পেল মৌলভীবাজারের ২৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৫ হাজার শিক্ষার্থী।  

জেলার শ্রীমঙ্গল উপজেলায় মাসব্যাপী এ কার্যক্রম হাতে নিয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘর। এ উপলক্ষে আকর্ষনিয় করতে মুক্তিযুদ্ধ জাদুঘরের বিশাল গাড়িতে উঠে স্থিরচিত্র ও চলচ্চিত্র দেখানো হচ্ছে। এতে করে খেলার ছলে মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারছে কমলমতি শিক্ষার্থীরা বলে মনে করছে আয়োজকরা।

মুক্তিযুদ্ধ জাদুঘর সূত্রে জানা গেছে, শ্রীমঙ্গল উপজেলার শ্রীমঙ্গল উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়, কাকিয়াবাজার উচ্চ বিদ্যালয়, সিরাজনগর জিজেএম ফাজিল মাদ্রাসা, হাজী রাশেদ মিয়া মেহেরজান উচ্চ বিদ্যালয় ও শাহ মোস্তফা জামেয়া ইসলামিয়া উচ্চ বিদ্যালয়, মৌলভীবাজার সদরের পৌরসভা আদর্শ উচ্চ বিদ্যালয়, হাফিজা খাতুন মিউনিসিপ্যাল বালিকা উচ্চ বিদ্যালয়, ফতেপুর বাবুল উলুম দাখিল মাদ্রাসা এবং রাজনগর উপজেলার মৌলানা মুফজ্জাল হোসেন মহিলা ডিগ্রি কলেজ ও পাঁচগাও উচ্চ বিদ্যালয়ে এ প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।   

কুলাউড়া উপজেলার মাস্টার সরাফত আলী উচ্চ বিদ্যালয়, সুলতানপুর বালিকা উচ্চ বিদ্যালয়, মাহাতাব সাহেরা উচ্চ বিদ্যালয়, লিটলস্‌ স্টার একাডেমি ও লংলা আধুনিক ডিগ্রি কলেজ, জুড়ি উপজেলার সারগনাল ডিগ্রি কলেজ, টিএ খানম একাডেমি ডিগ্রি কলেজ ও ছোট ধামাই উচ্চ বিদ্যালয়, বড়লেখা উপজেলার সুজানপুর পাথারিয়া কলেজ এবং কমলগঞ্জ উপজেলার এটিএম বাইলেটারেল উচ্চ বিদ্যালয়, আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজ, দয়াময় সিংহ উচ্চ বিদ্যালয় ও ইসলাপুর পদ্মা মেমোরিয়াল পাবলিক উচ্চ বিদ্যালয়েও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।  

মুক্তিযুদ্ধ জাদুঘরের কর্মসূচি কর্মকর্তা রঞ্জন কুমার সিংহ বলেন, ‘গত ২৫ অক্টোবর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত মৌলভীবাজার জেলার ২৬টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য মুক্তিযুদ্ধের আলোকচিত্র এবং চলচ্চিত্র প্রদর্শন করা হয়েছে।  

তিনি আরো বলেন, ‘যে সকল শিক্ষার্থী আমাদের কার্যক্রমে যুক্ত হয়েছে তাদের আমরা একটি ‘অ্যাসাইনমেন্ট’ দিয়ে থাকি যে– তারা তাদের পরিবারের বয়োজ্যেষ্ঠদের কাছ থেকে মুক্তিযুদ্ধের ইতিহাস শুনে নিজের অনুভূতি দিয়ে সেই শোনা অংশটুকু লিখে আমাদের কাছে পাঠাবে। সেগুলো বাছাই করে বই আকারে তা প্রকাশ করা হয়ে থাকে’।


মৌলভীবাজার, ২৪, নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।