বিদেশে যেসব স্কলারশিপ সহজে পেতে পারেন ঢাবি শিক্ষার্থীরা


Published: 2017-10-30 11:53:59 BdST, Updated: 2017-11-21 21:43:05 BdST

লাইভ প্রতিবেদেক : বিদেশে উচ্চশিক্ষার সুযোগ যেন স্বপ্নকে ছুঁয়ে দেয়ার মত। চেষ্টা ও ইনফরমেশনে ঘাটতির কারণে অনেকেই সেই স্বপ্ন ছঁয়ে দেখতে পারেন না। তবে একটু চেষ্টা করলেই স্কলারশিপ নিয়ে বিনা খরচে বিদেশে উচ্চ শিক্ষার সুযোগ পাওয়া যায়। আর এক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এ স্কলারশিপ পাওয়ার সুযোগ আরো বেশি ও সহজলভ্য। চলুন জেনে নেয়া যাক বিস্তারিত :

চীনে স্কলারশিপ : চীন সরকার প্রতিবছর বাংলাদেশের কয়েক'শ শিক্ষার্থীকে ফুল স্কলারশপ দিয়ে থাকে। মানে বিনা খরচে পড়াশোনার সুযোগ দিয়ে থাকে। তবে এ স্কলারশিপ পেতে হলে ঢাবির আধুনিক ভাষা ইনস্টিটিউটের কনফুসিয়াস ইউন্সটিটিউটে ভর্তি হবে। চায়না ভাষায় ভালো ফলাফল করতে হবে। অনার্স শেষের সাথে এ ভাষায় কোর্সটিও সম্পন্ন হয়ে যায়। আর চীন থেকে মাস্টার্স করার সুবর্ণ সুযোগও তৈরি হয়।

জাপানে স্কলারশিপ : ঢাবির অধিভুক্ত আধুনিক ভাষা ইনস্টিটিউটে জাপান ভাষা কোর্সেও শিক্ষার্থী ভর্তি করা হয়। ওই কোর্স করলে জাপানে স্কলারশিপ পাওয়া সহজ হয়। এটি অনেকটা চায়না সরকারের স্কলারশিপের মত। ইন্সটিটিউট থেকে এ স্কলারশিপ দেয়া হয় আবার সরাসরি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমেও দেয়া হয়। এ ক্ষেত্রে আধুনিক ভাষা ইনস্টিটিউট অথবা জাপানিজ স্টাডিজ সেন্টার থেকে কোর্স সম্পন্ন করা ঢাবি শিক্ষার্থীরা প্রাধান্য পেয়ে থাকেন।

তুরস্কে স্কলারশিপ : প্রতিবছর তুরস্ক সরকার ৫০০০ শিক্ষার্থীকে স্কলারশিপ দিয়ে থাকে। এ ক্ষেত্রে আপনি যদি ঢাবির আধুনিক ভাষা ইনস্টিটিউট থেকে তার্কি ভাষায় কোর্স করেন এবং ঢাবি থেকে অনার্সে নুন্নতম সিজিপিএ ৩.৫০ পান তবে প্রাধান্য আপনিই পাবেন। ২০১৭ সালেও ঢাবি থেকে অনেক শিক্ষার্থী তুরস্কে স্কলারশিপ নিয়ে পড়াশোনা করতে গেছেন।

বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী সময়মত এসব তথ্য জানতে না পারায় সুযোগসুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। তাই চোখ কান খোলা রাখুন।


ঢাকা, ৩০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।