আমেরিকায় পড়াশোনা, GRE নিয়ে কিছু কথা (পর্ব-২)


Published: 2017-03-19 02:25:23 BdST, Updated: 2017-11-18 12:16:30 BdST

রাশেদ আল মাহফুজ : এই পর্বে GRE নিয়ে আলোচনা করব। GRE নিয়ে আলোচনা করার আগে কিছু প্রাথমিক বিষয় নিয়ে কথা বলা দরকার। আমি সেই সকল প্রতিভাবান ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে লিখছি, যারা একটু দিকনির্দেশনা পেলেই আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করার জন্য নিজেকে প্রস্তুত করতে পারবে। সে কারণে খুবই সহজ ও সাধারণ কথা দিয়ে আজকের পর্ব শুরু করছি।

একাডেমিক পড়াশোনার বাইরে কী কী test দিতে হয়?
যারা Graduation লেভেলে স্টাডি করতে চায় তাদের সাধারণত দুই ধরনের test দিতে হয়। একটা English proficiency টেস্ট আরেকটা GRE টেস্ট। English proficiency টেস্ট বলতে TOEFL অথবা IELTS টেস্টকেই বোঝায়। অনেকেই আমাকে প্রশ্ন করেছে GRE, TOEFL আর IELTS এর মধ্যে কোনটা দিলে ভাল হয়। সহজ করে বললে TOEFL আর IELTS এর মধ্যে যেকোনো একটি দিলেই হয়। আর GRE টেস্ট আলাদা করে দেওয়া লাগবে। তাহলে যা দাঁড়াল, তোমাকে কমপক্ষে দুইটা টেস্ট দিতে হবে TOEFL / IELTS আর GRE।

এখন প্রশ্ন হলো TOEFL / IELTS আর GRE টেস্ট কী লাগবেই?

আমি আমেরিকায় এসে বাংলাদেশী যতজন ছাত্র দেখেছি সবাই TOEFL/IELTS আর GRE টেস্ট দিয়ে এসেছে। সুতরাং ধরে নাও ভর্তির সুযোগ পেতে তোমাকেও উক্ত টেস্টগুলো দিতে হবে। আমি নিশ্চিত না, তবে কোনও কোনও বিশ্ববিদ্যালয়ে এই টেস্টগুলোতে ছাড় থাকতে পারে। Admission এর আগে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে কি কি টেস্ট বাধ্যতামূলক তা জেনে নিতে হবে।

এখন আসি GRE প্রসঙ্গে।
GRE কি?
GRE এর পূর্ণ নাম Graduate Record Examination

কি কি বিষয়ে প্রশ্ন থাকে ?
GRE তে তিন ধরনের প্রশ্ন থাকে।
Verbal Reasoning এ ইংরেজি বাক্যের বিশ্লেষণধর্মী প্রশ্ন, Reading Comprehension এবং ইংরেজি শব্দের সম্পর্ক ও ব্যবহার সম্পর্কিত প্রশ্ন থাকে।

Quantitative Reasoning এ গাণিতিক প্রশ্ন থাকে। আরেকটি থাকে Analytical writing যা দিয়ে ইংরেজি লেখার দক্ষতা পরীক্ষা করা হয়।

GRE তে Verbal Reasoning ও Quantitative Reasoning এ টোটাল ৩৪০ পয়েন্ট থাকে আর  Analytical writing এ আলাদা করে ৬ পয়েন্ট থাকে। Verbal Reasoning এ ১৭০ পয়েন্ট আর Quantitative Reasoning এ ১৭০ পয়েন্ট। পয়েন্ট শুরু হয় ২৬০ থেকে। Verbal Reasoning ও Quantitative Reasoning উভয় টেস্টেই ৪০ টা করে  প্রশ্নের উত্তর করতে হয়। GRE সম্পর্কে বিস্তারিত জানতে ETS এর ওয়েবসাইট দেখতে পারো।


[GRE তে কেমন স্কোর পেতে হয়, TOEFL/ IELTS এ কেমন স্কোর পেতে হয়, এসব বিষয় নিয়ে পরবর্তী পর্বে লিখবো।]


লেখক : শিক্ষক
রাজশাহী বিশ্ববিদ্যালয়


আগের পর্বটি দেখতে ক্লিক করুন :

যারা আমেরিকায় পড়াশোনা করতে চাও, তাদের জন্য (পর্ব-১)

 

 

ঢাকা, ১৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।