যারা আমেরিকায় পড়াশোনা করতে চাও, তাদের জন্য (পর্ব-১)


Published: 2017-03-14 10:07:27 BdST, Updated: 2017-11-18 12:24:00 BdST

রাশেদ আল মাহফুজ : সব বিষয় একটি লেখায় প্রকাশ করা কঠিন কারণ এতে খুঁটিনাটি কিন্তু গুরুত্বপূর্ণ এমন অনেক বিষয় বাদ পড়তে পারে। তাছাড়া একটি লেখাতেই সব উপস্থাপন করলে তা পড়া ও মনোযোগ রক্ষার পরিপন্থী হবে, তাই ঠিক করেছি পুর বিষয়টা ছোট ছোট কয়েকটি পর্বে উপস্থাপন করবো।

পর্ব -১:
উচ্চশিক্ষার জন্য আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলো চমৎকার জায়গা। জ্ঞান অর্জনের জন্য সকল ধরনের সুবিধা ও ব্যবস্থা এখানকার প্রায় সব বিশ্ববিদ্যালয়গুলোতেই আছে। তাছাড়া গ্র্যাজুয়েট লেভেলে ভর্তির সুযোগ পেলে পূর্ণ funding হয় বেশিরভাগ ক্ষেত্রেই। তাছাড়া F1 VISA তে পড়তে আসলে প্রতিষ্ঠানের অনুমতিসাপেক্ষে on campus অথবা off campus পার্টটাইম জব করারও সুযোগ থাকে। তাই লেখাপড়ার খরচ নিয়ে খুব বেশি চিন্তা করতে হয় না।

এখন আসি একটু ভিন্ন প্রসঙ্গে-
তুমি কি যোগ্য আমেরিকাতে পড়তে আসার?
এর উত্তরে আমি বলব, তোমরা যে প্রতিযোগিতাপূর্ণ ভর্তি পরীক্ষার মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছ, মেধার যে পরিচয় দিয়েছ, তা থেকে আমি চোখ বন্ধ করে বলতে পারি তোমরা অবশ্যই মেধাবী। একটু সঠিক দিক নির্দেশনা পেলে ও একটু পরিশ্রম করে নিজেকে ভর্তির উপযোগী করে গড়ে তুলতে পারলে অবশ্যই তুমি নিজ যোগ্যতাতেই আমেরিকার কোননা কোনও বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেতে পারো।

কী কী যোগ্যতা থাকতে হবে?
- এর সঠিক উত্তর দেওয়াটা আসলেই একটু কঠিন। কারণ আমার ধারনা শুধুমাত্র একটি বা দুটি বিষয়ের উপর ভর্তির মানদণ্ড নির্ভর করেনা।

তবে এটুকু বলতে পারি, একটা ছাত্রের যোগ্যতার পরিমাপের জন্য কয়েকটা বিষয় জড়িত, যেমন একাডেমিক রেজাল্ট, সুন্দর চরিত্র, গবেষণার সাথে সম্পৃক্ততা, এক্সট্রা কারিকুলাম এক্টিভিটিজ ও ইংরেজিতে পারদর্শিতা। তালিকাটা একটু বড় হলেও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের যে চমৎকার পরিবেশ তাতে প্রায় প্রত্যেকটা ছাত্রছাত্রীর পক্ষেই এগুলো অর্জন করা সম্ভব।

কেমন রেজাল্ট থাকতে হবে?
- রেজাল্ট যত ভাল হবে ভর্তির জন্য তা ততই সহায়ক হবে। তবে CGPA-৩.৫ এর নিচে এমন অনেক ছাত্রকেই ভর্তি হতে দেখেছি। অনেক বিশ্ববিদ্যালয়ে ভর্তির শর্ত হিসেবে CGPA-৩.০০ থাকলেই চলে। তবে এক্ষেত্রে GRE , TOEFL/IELTS এর স্কোর একটু বেশি হলে ভাল।

GRE কী?

আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির সাথে GRE স্কোরের একটি ভাল সম্পর্ক আছে। অনেকের কাছে GRE খুব কঠিন কিছু মনে হলেও, আমি বলবো বিশ্ববিদ্যালয় পড়ুয়া একজন ছাত্রছাত্রীর কাছে এটা তেমন কিছুই না। তবে এক্ষেত্রে একটু সিরিয়াস হতে হবে, একটু এক্সট্রা কেয়ার নিতে হবে। পরবর্তী পর্বগুলোতে এ ব্যাপারে বিস্তারিত লিখবো।

পরবর্তী পর্বে GRE ও TOEFL/IELTS নিয়ে কিছু কথা বলবো।


লেখক, শিক্ষক
রাজশাহী বিশ্ববিদ্যালয়

 

ঢাকা, ১৪ মার্চ (ক্যাম্পালাইভ২৪.কম)//জেএন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।