জাপানি বৃত্তির জন্য ঢাবি শিক্ষার্থীদের আবেদন আহ্বান


Published: 2019-12-10 19:41:00 BdST, Updated: 2020-01-22 04:59:26 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১০জন নিয়মিত ছাত্র-ছাত্রীকে বৃত্তি প্রদান করবে জাপানের সুমিতমো কর্পোরেশন কর্তৃপক্ষ। এ বৃত্তি পেতে ২০১৬-২০১৭ সেশনে ১ম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তিকৃত নিয়মিত শিক্ষার্থীদের কাছ থেকে নির্ধারিত ফরমে আবেদন আহ্বান করেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাপানের সুমিতমো কর্পোরেশন কর্তৃপক্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০ জন নিয়মিত ছাত্র-ছাত্রীকে বৃত্তি দেবে। সে প্রেক্ষিতে ২০১৬-২০১৭ সেশনে ১ম বর্ষ (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত নিয়মিত ছাত্র-ছাত্রীদের কাছ থেকে নির্ধারিত ফরমে দরখাস্ত আহ্বান করা হয়েছে। ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা বৃত্তির জন্য আবেদন করতে পারবে। আবেদনকারীদের ৪র্থ বিষয় বাদে এসএসসিতে ৪ দশমিক ৮০ এবং এইচএসসিতে ৪ দশমিক ৮০ জিপিএপ্রাপ্ত হতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আবেদন ফরম রেজিস্ট্রার দপ্তরের ২০৮(ক) নম্বর কক্ষ থেকে সংগ্রহ করা যাবে। আবেদন ফরম যথাযথভাবে পূরণ করে স্ব স্ব বিভাগীয় চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালক এবং হল প্রাধ্যক্ষের স্বাক্ষর ও সীলমোহরসহ উপ-রেজিস্ট্রারের (শিক্ষা-৫) (কক্ষ নং-২০৮/ক) কাছে আগামী ২০ জানুয়ারির মধ্যে জমা দিতে হবে।

উল্লেখ্য, বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীকে মাথাপিছু বার্ষিক ৩০০ মার্কিন ডলারের সমপরিমাণ বাংলাদেশি টাকা দেয়া হবে। সদাচরণ, পড়াশুনায় সন্তোষজনক অগ্রগতি এবং নিয়মিত অধ্যয়ন সাপেক্ষে এই বৃত্তি পরবর্তী বছরগুলোতে নবায়ন করা যাবে।


ঢাকা, ১০ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।