বাংলাদেশি শিক্ষার্থীদের চীনে উচ্চ শিক্ষার সুবর্ণ সুযোগ


Published: 2019-09-02 13:18:18 BdST, Updated: 2019-12-08 12:29:20 BdST

ঢাবি লাইভ: বিদেশে গিয়ে উচ্চ শিক্ষা নিতে আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য সুখবর নিয়ে আসছে সিসিএন। বাংলাদেশের স্নাতক ও স্নাতকোত্তর এমনকি উচ্চমাধ্যমিক পাশ করা শিক্ষার্থীদের জন্য চীনে গিয়ে উচ্চ শিক্ষা নেওয়ার সুযোগ করে দিতে কাজ করছে চায়না ক্যাম্পাস নেটওয়ার্ক (সিসিএন)।

রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) ও চায়না ক্যাম্পাস নেটওয়ার্ক (সিসিএন) এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। এতে সিসিএন সংগঠনের লক্ষ্য ও কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরে পরিচালনা পরিষদ।

চায়না ক্যাম্পাস নেটওয়ার্ক হচ্ছে চীনের ৩৮টি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিখ্যাত বেশ কয়েকটি শিল্প সহযোগীদের সমন্বয়ে গঠিত একটি সহায়ক সংঘ। চীন সরকারের শিক্ষা মন্ত্রণালয় পরিচালিত উন্নয়ন সহযোগী দেশগুলোর সঙ্গে সংস্কৃতি বিনিময় ও ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির লক্ষ্য নিয়ে বেল্ট টু রোড নামে একটি কর্মসূচি চালু করেছে সিসিএন। বিশ্বের ১২টি দেশে তাদের কার্যক্রম চলছে।

সিসিএন জানায়, তারা বাংলাদেশ থেকে প্রতিবছর বিশ্ব র‍্যাঙ্কিয়ে থাকা চীনের ৩৮ টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়ার সুযোগ করে দেবে। এছাড়া চীনের আলিবাবা গ্রুপ, জেডটিই, চায়না ইউনিকম, বাইদু, চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশন, ছিনোপেক, হুয়াই, চায়না টেলিকম, নানশান গ্রুপ, সিইডিকে, কমাক, টেডা অ্যান্ড সানঝি ইয়াংচেং পেট্রোলিয়াম গ্রুপসহ প্রায় ১০০টি বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠানে ইন্টার্নিশিপ করে চাকরি করার সুযোগ করে দেবে সিসিএন।

সিসিএন বাংলাদেশ শাখার চেয়ারম্যান কাজী মোয়াজ্জেম হোসেন বলেন, 'আগামী দশ বছরে দশ হাজার শিক্ষার্থী চীনের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ে পড়ে উচ্চ দক্ষতা অর্জন করে চীনের মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোতে এবং বিশ্বের বিভিন্ন দেশে চাকুরী করলে বিপুল বৈদেশিক মুদ্রা অর্জন হবে।' এতে বাংলাদেশ ২০৪১ সালের আগেই উন্নত দেশ হতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অ্যাসোসিয়েট প্রফেসর আফজাল হোসেন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চায়না ভাষা কোর্সে ভর্তি শিক্ষার্থীদের পুরো ব্যাচকে একটি কোম্পানিতে চাকরির জন্য অগ্রিম বুকিং দিয়ে রাখা হয়েছে। চায়না কোর্স শিক্ষা গ্রহণ করে প্রকৌশল, শিল্প ও বাণিজ্য সম্পর্কিত বিষয়ে পড়তে যেতে পারেন শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবির সিসিএনকে সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, 'চায়না ক্যাম্পাস নেটওয়ার্ককে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি সব সময় সহযোগিতা করবে।'

সভায় উপস্থিত ছিলেন সিসিএন বাংলাদেশ শাখার চেয়ারম্যান কাজী মোয়াজ্জেম হোসেন, পরিচালক মোহন দেওয়ান, ঢাকা বিশ্ববিদ্যালয় চায়না ভাষা ইন্সটিটিউট এর প্রধান অ্যাসোসিয়েট প্রফেসর আফজাল হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবির ও সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম (নিবিড়) সহ অন্যান্যরা।

ঢাকা, ০২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।