ব্রুনাইয়ে ৪ বিশ্ববিদ্যালয়ে ফ্রি পড়াশোনা, সঙ্গে হ্যান্ডসাম এমাউন্ট


Published: 2019-02-16 12:25:50 BdST, Updated: 2019-05-24 15:39:54 BdST

লাইভ প্রদিবেদক : বিদেশে উচ্চশিক্ষার সুযোগ কে না নিতে চায়। এবার বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ব্রুনাই দারুসসালাম সরকার দিচ্ছে বিনা খরচে পড়াশোনার সুযোগ। শুধু তাই নয় প্রতিমাসে আপনি পাবেন হ্যান্ডস্যাম এমাউন্ট। থাকা খাওয়ার খরচ বহন করবে ব্রুনাই সরকার। এমনকি বাংলাদেশে যাওয়া আসার টিকিটও দেবে ওই দেশের সরকার।
ব্রুনাইয়ের চার বিশ্ববিদ্যালয়ের এমন সুযোগ দেয়া হচ্ছে। প্রতিবছরের মত এবার ২০১৯-২০২০ একাডেমিক সেশনের শিক্ষার্থীরা ওই স্কলারশিপের সুযোগ পাবেন।

যেসব বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা যাবে : ইউনিভার্সিটি অব ব্রুনাই দারুসসালাম, সুলতান শরিফ আলী ইসলামিক ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব টেকনোলজি দারুসসালাম ও পলিটেকনিক ব্রুনাই দারুসসালাম।

অাবেদনের শেষ সময় : স্কলারশিপ পেতে ইচ্ছুক প্রার্থীকে অবশ্যই ২৪ ফেব্রুয়ারি ২০১৯ এর মধ্যে আবেদন করতে হবে।

যেসব সুবিধা পাবেন :

১. টিউশন ফি দিতে হবে না
২. পরীক্ষা ফিসহ যাবতীয় ফি ফ্রি
৩. বিশ্ববিদ্যালয়ে থাকার ব্যবস্থা সরকারের
৪. ব্রুনাই ৫০০ ডলার মাসিক ব্যাক্তিগত ভাতা
৫. মাসিক খাবার ভাতা ব্রুনাই ১৫০ ডলার
৬. বার্ষিক বই ভাতা ব্রুনাই ৬০০ ডলার
৭. ব্রুনাই দারুসসালাম আসা যাওয়ার জন্য বিমান টিকেট

যোগ্যতা : আবেদনকারীকে বাংলাদেশের নাগরিক ও সরকারের মাধ্যমে মনোনীত হতে হবে। অবশ্যই শারীরিকভাবে ফিট থাকতে হবে। আবেদনকারীকে অবশ্যই ১৮-২৫ বছর বয়সের মধ্যে আন্ডারগ্র্যাজুয়েট এবং ডিপ্লোমা ও পোস্টগ্রাজুয়েশনের জন্য ৩১ই জুলাই ২০১৯ এর মধ্যে ৩৫ বছরের অধিক হতে হবে।

আবেদন করবেন যেভাবে : অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের জন্য প্রার্থীকে বৃত্তির আওতায় থাকা স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের ওবেসাইটের মাধ্যমে Choice Code ও Program Name এর প্রয়োজনীয় Input করতে হবে। অনলাইনে ফর্মে সাবমিট বাটনে ক্লিক করার পর প্রার্থীর প্রদত্ত ইমেইল ঠিকানায় প্রার্থীর আইডি পাসওয়ার্ড চলে যাবে। প্রার্থীকে ইমেইল ওপেন করে একটিভ লিঙ্ক ক্লিক করে আইডি এবং পাসওয়ার্ড প্রদানপূর্বক আবেদনপত্রটি একটিভ করতে হবে। ইমেইল সাথে সাথে না পাওয়া গেলে স্প্যাম/জাঙ্ক মেইল চেক করতে হবে। প্রার্থীকে % অফ মার্ক সঠিকভাবে লিখতে হবে এক্ষেত্রে অনলাইন আবেদন এর নিচে লাল কালিতে উদাহরণ অনুসরণ করা যেতে পারে। ওয়েলকাম পেজের মেনুতে অ্যাপ্লিকেশান লগইন ক্লিক করতে ট্র্যাকিং নাম্বার এবং পাসওয়ার্ড প্রদানপূর্বক আবেদনপত্রটি এডিট এপলিকেট ও প্রিন্ট প্রিভিও এর মাধ্যমে প্রয়োজনীয় এডিট ও প্রিন্ট করা যাবে। আবেদনপত্রটি প্রিন্ট করতে হবে, প্রিন্ট কপিসহ চাথিত সকল হার্ড কপি ডকুমেন্ট বিজ্ঞপ্তিতে প্রদত্ত ঠিকানায় জমা দিতে হবে।

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।