আইসিআরসি বৃত্তির জন্য আবেদন গ্রহণ শুরু


Published: 2018-01-06 14:35:56 BdST, Updated: 2018-06-22 15:26:40 BdST


লাইভ প্রতিবেদক: ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) বৃত্তির জন্য আবেদনপত্র আহ্বান করেছে ভারত সরকার। আবেদনকারীকে লগ ইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে অনলাইনে আবেদন করতে পারবে।

২০১৮-১৯ শিক্ষাবর্ষে আবেদনের শেষ সময় আগামী ২০ জানুয়ারি বিকেল ৫টা। আবেদনকারীদের ৩০ মিনিট মেয়াদি ইংরেজিতে পারদর্শিতা পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরে যথাযথ প্রক্রিয়ায় জানানো হবে।

মেডিসিন ছাড়া স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে বিভিন্ন কোর্সে দুটি স্কিমেে এই বৃত্তি দেয়া হবে। এগুলো হলো ইঞ্জিনিয়ারিংসহ বিভিন্ন বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি/পোস্ট ডক্টরাল কোর্সের জন্য বাংলাদেশ স্কলারশিপ স্কিম এবং ইঞ্জিনিয়ারিং ছাড়া বিভিন্ন বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি/পোস্ট ডক্টরাল কোর্সের জন্য ইন্ডিয়া স্কলারশিপ স্কিম।

ভারত সরকার এ পর্যন্ত তিন হাজারেরও বেশি বাংলাদেশিকে আইসিসিআর বৃত্তি দিয়েছে। এ বৃত্তির আওতায় বাংলাদেশি শিক্ষার্থীরা ভারতে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে পড়ালেখা করার সুযোগ পেয়েছে।

বৃত্তিপ্রত্যাশী আবেদনকারীদের ইংরেজিতে পারদর্শী এবং যোগ্যতার পরীক্ষায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর বা জিপিএ ৫-এর মধ্যে ৩ পেতে হবে। সম্ভাব্য আবেদনকারীদের জন্য আইসিসিআর একটি ওয়েবপোর্টাল (a2ascholarships.iccr.gov.in) চালু করেছে।

এ বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য আগ্রহীদের ঢাকায় ভারতীয় হাইকমিশনের শিক্ষা শাখায় (ভারতীয় হাইকমিশন, বাড়ি ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা) যোগাযোগ করতে বলা হয়েছে

 

ঢাকা, ৬ জানুয়ারী (ক্যাম্পাসলাইভ২৪.কম)//

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।