তুরস্ক প্রতি বছর সাত শিক্ষার্থীকে পিএইচডি প্রোগ্রামে স্কলারশিপ দিবে


Published: 2017-07-04 16:50:39 BdST, Updated: 2018-10-22 12:20:36 BdST

লাইভ প্রতিবেদক: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও তুরস্কের কাউন্সিল অব হায়ার এডুকেশন (সিওএইচই) এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। মঙ্গলবার ঢাকায় এই চুক্তি স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারকের অধীনে, তুরস্ক প্রতি বছর সাত জন বাংলাদেশী শিক্ষার্থীকে টেক্সটাইল শিক্ষায় পিএইচডি প্রোগ্রামে স্কলারশিপ প্রদান করবে। এ সমঝোতার অন্যতম লক্ষ্য হলো বাংলাদেশ ও তুরস্কের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে একাডেমিক ও সায়েন্টিফিক কার্যক্রম বিনিময়। প্রফেসর আবদুল মান্নান, চেয়ারম্যান, ইউজিসি ও প্রফেসর ড. এম.এ. ইয়েকতা সারাচ, প্রেসিডেন্ট, কাউন্সিল অব হায়ার এডুকেশন, তুরস্ক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

ইউজিসি চেয়ারম্যান তাঁর বক্তব্যে বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বাংলাদেশের উচ্চশিক্ষার বিস্তার, উন্নয়ন ও আন্তর্জাতিকীকরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিশ্বায়নের এ যুগে বাংলাদেশে উচ্চশিক্ষার মানোন্নয়নে পারসম্পারিক সহযোগিতা একান্ত প্রয়োজন। এ চুক্তি দেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। পাশাপাশি বন্ধুপ্রতিম দু’টি দেশের সম্পর্ককেও জোরদার করবে।

তিনি আরও বলেন যে তুরস্ক টেক্সটাইল খাতে বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে। পাশাপাশি, পোশাক রপ্তানিতে বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় অবস্থানে রয়েছে। এ চুক্তির ফলে তুরস্কের কাছ থেকে টেক্সটাইল শিক্ষায় আমরা অনেক কিছু জানতে ও শিখতে পারব।

প্রফেসর ইয়েকতা সারাচ তাঁর বক্তব্যে বলেন যে সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন একচেঞ্জ প্রোগ্রাম, স্কলারশিপ এবং অন্যান্য সুযোগ সুবিধার কারণে তুরস্কে উচ্চশিক্ষায় শিক্ষার্থী ও গবেষকদের আগমন এবং বহির্গমন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। উচ্চশিক্ষার আন্তর্জাতিকীকরণের এটি একটি বড় পদক্ষেপ।

তিরি আরও বলেন, উচ্চশিক্ষার সুযোগ সুবিধা প্রদানের ক্ষেত্রে ইউরোপের দেশগুলোর মধ্যে তুরস্ক দ্বিতীয় অবস্থানে রয়েছে। বর্তমানে প্রায় ৭.৩ মিলিয়ন শিক্ষার্থী দেশটিতে উচ্চশিক্ষা গ্রহণ করছে। এ সমঝোতা স্মারক বন্ধুপ্রতিম দু’টি দেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে নবদিগন্তের সূচনা করবে। উচ্চশিক্ষা নিয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাথে প্রথমবারের মতো এ চুক্তি করতে পেরে তুরস্ক খুবই আনন্দিত।

প্রফেসর ড. রাহ্মি এ্যার, এক্সিকিউটিভ কাউন্সিল মেম্বর, প্রফেসর ড. হাসান মান্ডাল, ডেপুটি প্রেসিডেন্ট, মি. হারিস বুরাক আতিজি, অ্যাসিসটেন্ট অব দ্যা প্রেসিডেন্ট, সিওএইচই, তুরস্ক, প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, সদস্য, ইউজিসি, প্রফেসর মাসুদ আহমেদ, ভিসি, বাংলাদেশ টেক্সটাইল ইউনিভার্সিটি এবং ইউজিসি’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

ঢাকা, ০৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।