বইমেলায় লেখক রব্বানী'র 'কথামালা' ও 'প্রিয়ংবদা'


Published: 2020-02-13 03:32:46 BdST, Updated: 2020-10-30 07:23:45 BdST

লাইভ প্রতিবেদকঃ অমর একুশে বইমেলা ২০২০ এ উদীয়মান লেখক বোরহান উদ্দীন রব্বানীর 'কথামালা' ও 'প্রিয়ংবদা' নামে দুটি বই পাওয়া যাচ্ছে। 'কথামালা' লেখকের প্রকাশিত প্রথম গ্রন্থ আর 'প্রিয়ংবদা' লেখকের প্রকাশিত দ্বিতীয় গ্রন্থ।

'কথামালা' কাব্যগ্রন্থটি পাওয়া যাবে ঢাকা বইমেলার ৬৯৮ নং স্টলে এবং চট্টগ্রাম বইমেলার ৩৩-৩৪ নং স্টলে। 'প্রিয়ংবদা' গল্পগ্রন্থটি পাওয়া যাবে ঢাকা বইমেলার ২৫৩-২৫৫ নং স্টলে আর চট্টগ্রাম বইমেলার ১০৮ নং স্টলে।

দাঁড়িকমা প্রকাশনী থেকে প্রকাশিত হওয়া 'কথামালা' কাব্যগ্রন্থটি লেখকের প্রথম গ্রন্থ। কাব্যগ্রন্থটি অমর একুশে বইমেলা ২০১৯ উপলক্ষে প্রথম প্রকাশিত হয় এবং বছরজুড়ে পাঠক সমাজে ব্যাপক সমাদৃত হয়।

'কথামালা' কাব্যগ্রন্থটি পড়ে পাঠক জানতে পারবে, কর্মক্লান্ত দিনের কোলাহল শেষে এ ব্যস্ত শহর ঢলে পড়ে ঘুমের কোলে। ব্যস্ত গলির সোডিয়াম বাতির আলোয় প্রিয়জন হারা যুবক উদভ্রান্তের মতো হেঁটে চলে গন্তব্যহীন মঞ্জিলে। কংক্রিটের সুউচ্চ দালানের জানালার পর্দা ভেদ করে গভীর রাতে বিষন্ন কবি নির্ঘুম রাতে লেখে চলে তার প্রিয়জন হারানোর বিরহী কবিতা। স্বার্থপর পৃথিবীর মিছে এ চাকচিক্য শেষে মানুষ তার আরাধনার মাধ্যমে প্রভূর সান্নিধ্যে ফিরে গিয়ে জীবনের পূর্ণাঙ্গতা আনে।

দেশ পাবলিকেশন্স থেকে প্রকাশিত হওয়া 'প্রিয়ংবদা' গল্পগ্রন্থটি লেখকের প্রকাশিত দ্বিতীয় গ্রন্থ। একুশে বইমেলা ২০২০ এ গল্পগ্রন্থটির প্রথম সংস্করণ এসেছে। 'প্রিয়ংবদা' গল্পগ্রন্থটি ১০টি গল্পের সমন্বয়ে গঠিত। এর মধ্যে উল্লেখযোগ্য তিনটি গল্প হলো জনকের সন্ধানে, প্রতিশোধ, আনাড়ী।

বাবা নামক বটবৃক্ষের ছায়া যার জীবনে নেই তার জীবন্ত নিঃশ্বাসগুলো থেকে সর্বদা মৃতের গন্ধ আসে। 'জনকের সন্ধানে' গল্পটি এমনই এক যুবকের পিতার খোঁজ পাওয়ার আকুতি আপনার চোখে পানি জমিয়ে দিবে। সবলের উপর দূর্বলের অত্যাচার পৃথিবীর চিরন্তন সত্য। কিন্তু তাই বলে প্রকৃতি তো আর কাউকে ছেড়ে দেওয়ার নয়।

'প্রতিশোধ' গল্পে এমনই বাস্তব দৃশ্য দেখতে পাবে পাঠক। জীবনের একটা পর্যায়ে এসে সবাই প্রেমে পড়ে। প্রেমে পড়ার বিষয়টি কখনো প্রকাশিত হয় আবার কখনো ধামাচাপা পড়ে যায় ব্যক্তিত্ব কিংবা অভ্যাসের একগেঁয়েমিতে। নারী সঙ্গের প্রতি স্বভাবজাত বিমূখ এক আনাড়ীর অন্তর্দাহের অনুশোচনা নাড়িয়ে দিবে 'আনাড়ী' গল্পটি।

প্রিয়ংবদা গল্পগ্রন্থ সম্পর্কে লেখক রব্বানী বলেন, প্রিয়ংবদা নিয়ে আমি অনেক আশাবাদী। ভিন্ন স্বাদের গল্পের সমন্বয়ে এ বইয়ের প্রতিটি গল্প পাঠককে হারিয়ে দিবে বাস্তবতার রাজ্যে। আশা করছি পাঠক বইটি পড়ে উপকৃত হবে।

ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে লেখক বলেন, মানুষ হিসেবে সমাজের প্রতি আমার দায়বদ্ধতা রযেছে। সেই দায়বদ্ধতার জায়গা থেকে লেখালেখির মাধ্যমে সমাজের গুণগত পরিবর্তন করতে চাই। এছাড়া আগামীতে পাঠকের কাছে ভিন্ন আঙ্গিকে রহস্য উপন্যাস নিয়ে আসার ইচ্ছা রয়েছে।

লেখক বোরহান উদ্দীন রব্বানী ১৯৯৬ সালের ২রা মার্চ লক্ষ্মীপুর জেলার কমলনগর উপজেলার অন্তর্গত চর মার্টিনে জন্ম গ্রহণ করেন। পিতার নাম মো.শামছুল হক ও মাতা ফিরোজা বেগম।

লেখাপড়া করেন উত্তর চরমার্টিন সরকারি প্রাথমিক বিদ্যালয়, চর শামসুদ্দীন জাহেরিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, টুমচর ইসলামিয়া কামিল মাদ্রাসা ও লক্ষ্মীপুর দারুল উলুম কামিল মাদ্রাসা। বর্তমানে লেখক লক্ষ্মীপুর সরকারি কলেজে অর্থনীতি বিভাগে মাস্টার্সে অধ্যয়নরত।

ঢাকা, ১২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।