ক্ষুদে বিজ্ঞানীর উদ্ভাবন, মুঠোফোনে উড়বে জাতীয় পতাকা!


Published: 2017-11-29 21:07:18 BdST, Updated: 2018-09-25 17:48:50 BdST

লাইভ প্রতিবেদক: বিজ্ঞানের ছাত্র না তাতে কি হয়েছে? সুষ্ঠু পরিকল্পনা ও প্রবল ইচ্ছাশক্তি থাকলেই লক্ষ্যে পৌঁছানো সম্ভব। আর এমনটিই ঘটেছে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে। উপজেলার দাইপুকুরিয়া ইউনিয়নের চকশ্রীরামপুর উত্তরপাড়ার এইচএসসি পরীক্ষার্থী রুবেল।

পিতার নাম মুঞ্জুর আলী মাতার নাম মিনিয়ারা বেগম। হতদরিদ্র পিতার ৭ সন্তানের মধ্যে সে ৫ম। সে বর্তমানে শিবগঞ্জের সোনামসজিদ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর কলেজের এইচএসসি ২য় বর্ষেও ছাত্র। ২০১৫ সালে রুবেল বাগবাড়ি উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগ থেকে জিপিএ ৩.৩৩ পেয়ে এসএসসি পাশ করে।

২০১৫ সাল থেকেই দেশের জাতীয় পতাকা উত্তোলন নিয়ে ক্ষুদ্র গবেষনা করতে থাকে সে। দরিদ্র পরিবারে বাড়ির কাজ আর লিখা পড়ার পাশাপাশি শ্রমের টাকা দিয়ে কেনা ইলেকট্রিক সামগ্রী নিয়ে এমন গবেষনা বাবা মা আর ভাইবোনদের কাছে সত্যিই পাগলামী হিসেবে বিবেচিত হতো।

মাঝে মাঝে রুবেল সবার নিকট থেকে বাধা নিষেধের সম্মুখীনও হয়েছে। এভাবেই টানা দুই বছরের গবেষনা শেষে বর্তমানে সে লক্ষ্যে পৌঁছানোর উপক্রম। গত এপ্রিল মাসে রুবেল তার আবিষ্কার পরীক্ষা চালিয়ে সফল হয়েছে।

তার আবিষ্কৃত যন্ত্রের দাবী, এখন জাতীয় পতাকা উত্তোলন ও নামানোর জন্য আর কোন ব্যক্তির প্রয়োজন হবে না। কেবলমাত্র মুঠোফোনে একটি নম্বরে ডায়াল করলেই উত্তোলিত হবে জাতীয় পতাকা। অনুরূপভাবেই অপর একটি নম্বরে ডায়াল করলেই আবার নেমে যাবে পতাকাটি।

২০১৫ সাল থেকে শুরু করে মোট ৩৬৮ দিন সময় ও শ্রম দিয়েছেন এই আবিষ্কারের পেছনে বলে জানান রুবেল। তবে সাথে সাথে তার পরিবারের দারিদ্রতা ও প্রয়োজনীয় সরঞ্জামাদি ক্রয়ে অক্ষমতার কথাও জানয় ক্ষুদে বিজ্ঞানী রুবেল। সময় ও প্রয়োজনমতো সরঞ্জামাদি কিনতে পারলে হয়তবা কিছুদিন আগেই রুবেল তার এই আবিষ্কারের কাজটি শেষ করতে পারত।

এরপরেও হাঁটি হাঁটি পা পা করে পরিবারের দারিদ্রতা ও মানবিক বিভাগের ছাত্র হয়ে এমন গবেষনায় পরিবারের সবার বাধাকে উপেক্ষা করে ছোট্ট একটি কুড়ে ঘরে বসে থেকেই নিজের কাজটি চালিয়ে গেছে রুবেল। এসব বিষয় নিয়ে তার সাথে সাক্ষাৎ করা হলে তার এই গবেষনার ফসলটিকে পূর্ণাঙ্গরূপ দেয়ার আকাঙ্খা ব্যক্ত করে সে।

কিন্তু তার এই তীক্ষ মেধা ও গবেষনাকে কাজে লাগানোর জন্য যে অর্থের প্রয়োজন তা তার পক্ষ্যে বহন করা কোনভাবেই সম্ভব না। সাক্ষাৎকারে বিভিন্ন সরকারি বেসরকারি ও স্থানীয় জনপ্রতিনিধি এবং বিত্তবানদের সহযোগীতা কামনা করেছে রুবেল।


ঢাকা, ২৯ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।