PSIPW পুরস্কার পেলেন বাংলাদেশী বিজ্ঞানী


Published: 2016-10-31 15:42:29 BdST, Updated: 2018-07-19 23:17:41 BdST

লাইভ প্রতিবেদক: কলেরা রোগের প্রাদূর্ভাব সম্পর্কে পূর্বাভাস দেয়ার কৌশল উদ্ভাবনের জন্য মর্যাদাপূর্ণ প্রিন্স সুলতান বিন আব্দুল আজিজ ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ওয়াটার (PSIPW) পুরস্কার পেয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত বিজ্ঞানী ড. শফিকুল ইসলাম।

স্যাটেলাইট ডেটা ব্যবহার করে কলেরার প্রাদুর্ভাবের পূর্বাভাস মডেল উদ্ভাবন এবং তা পরীক্ষার জন্য ‘প্রিন্স সুলতান বিন আবদুল আজিজ ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ওয়াটার’ (PSIPW) পেয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশী বিজ্ঞানী ড. শফিকুল ইসলাম ও তার সহকর্মীরা।

ড. শফিকুল ও তার দলের উদ্ভাবনটি হলো: স্যাটেলাইট থেকে প্রাপ্ত ক্লোরোফিল ডাটা ব্যবহার করে কমপক্ষে তিন থেকে ছয় মাস আগে থেকেই কোনো অঞ্চলে কলেরার প্রাদূর্ভাব সম্পর্কে ভবিষ্যদ্বাণী করতে পারার একটি মডেল তৈরি করেছেন তারা। শুধু তা-ই নয়, উদ্ভাবিত মডেলটির পরীক্ষণও সম্পন্ন হয়েছে সফলভাবে।

PSIPW এর ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতি থেকে এ তথ্য জানা যায়। বিবৃতিতে বলা হয়, ২ নভেম্বর নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেয়া হবে। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড ইউনিভার্সিটির ড. রিটা কলওয়েল ও তার দল এবং টাফটস ইউনিভার্সিটির ড. শফিকুল ও তার দলের নাম ঘোষণা করা হয়েছে সম্মানজনক এ পুরস্কারের জন্য।

পিএসআইপিডব্লিউ’র বিবৃতি জানায়, শফিকুল ইসলাম ও তার দল স্যাটেলাইটে পাওয়া তথ্যের মাধ্যমে কলেরা ছড়িয়ে পড়ার ৩ থেকে ৬ মাস আগে পূর্বাভাস দেয়ার একটি মডেল তৈরি করেছেন। এ মডেলটির কার্যকারিতা নিয়ে মাঠ পর্যায়ে তারা পরীক্ষাও করছেন।

PSIPW এর ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, সমুদ্র বিশেষজ্ঞ ও অণুজীব বিজ্ঞানী ড. রিটা কলওয়েল তার জীবনের দীর্ঘ সময় ধরে কলেরার কারণ অনুসন্ধানে গবেষণা করছেন। তিনি ও তার সহকর্মীরাই প্রথম স্যাটেলাইট ডেটা ব্যবহার করে পূর্ব এশিয়ার জন্য কলেরার প্রাদুর্ভাবের পূর্বাভাস মডেল তৈরি করেন। তারাই প্রথম বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির সঙ্গে সংক্রামক ব্যাধিটির সম্পৃক্ততার বিষয়টি দেখান।

ড. শফিকুল ইসলাম ও তার সহকর্মীরা ড. রিটা কলওয়েলের উদ্ভাবিত পদ্ধতি ব্যবহার করে বঙ্গোপসাগরে ক্লোরোফিলের মাত্রার সঙ্গে ডায়রিয়ার প্রাদুর্ভাবের যোগাযোগ খুঁজে পান। ৩ থেকে ৬ মাস আগে বাংলাদেশে কলেরার প্রাদুর্ভাবের পূর্বাভাস দিতে নাসার স্যাটেলাইট ডেটার সাহায্য নিয়ে তারা বঙ্গোপসাগরে মডেলটির পরীক্ষা চালিয়েছেন।

বর্তমানে ড. শফিকুল ইসলাম ও তার দল সরজমিন পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন। প্রসঙ্গত, ‘প্রিন্স সুলতান বিন আবদুল আজিজ ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ওয়াটার’ পুরস্কারটি ২০০২ সাল থেকে দেয়া হচ্ছে। বৈজ্ঞানিক উদ্ভাবনের মাধ্যমে মানবকল্যাণে অবদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার দেয়া হয়

ঢাকা, ৩১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।