গবেষণায় পাবলিকের চেয়ে প্রইভেট বিশ্ববিদ্যালয়ে ব্যয় বেশি


Published: 2017-02-15 16:14:05 BdST, Updated: 2018-07-19 23:17:03 BdST

লাইভ প্রতিবেদক: পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলো গবেষণায় আট গুণেরও বেশি অর্থ ব্যয় করেছে। গবেষণার কাজে তথ্য উপাত্ত সংগ্রহ ও সংরক্ষণ কাজে ব্যয় খরচ পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলো এগিয়ে এমনটি প্রমাণিত হয়েছে। তরুণদের গবেষণায় অধিক আগ্রহ বাড়াতে প্রাইভেট বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতার হাত সদা প্রসারিত থাকবে।

পাবলিক বিশ্ববিদ্যালয় গুলো ২০১৫ সালে গবেষণা খাতে ব্যয় করেছিল ৭ কোটি ৪ লাখ ২৯ হাজার টাকা। অন্যদিকে, প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর ওই বছরে এ খাতে ব্যয় করেছিল ৬০ কোটি ২৯ লাখ ২৯ হাজার টাকা।

রবিবার জাতীয় সংসদে উপস্থাপিত বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রতিবেদন ২০১৫-এ এমন চিত্র পাওয়া গেছে। সংসদে এ প্রতিবেদন উপস্থাপন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৫ সালে দেশের ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১১টিতেই কোনও গবেষণা ব্যয় ছিল না। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সব থেকে বেশি গবেষণা ব্যয় হয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে। ২০১৫ সালে এ বিশ্ববিদ্যালয়টি গবেষণা খাতে ব্যয় করেছিল ২ কোটি ১০ লাখ ৮২ হাজার টাকা। ওই বছর ঢাকা বিশ্ববিদ্যালয় ১ কোটি ৮ লাখ টাকা ব্যয় করেছিল গবেষণায়।

অন্যদিকে দেশের ৮৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৯টি গবেষণা খাতে কোনও ব্যয় করেনি। তবে বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় গবেষণা খাতে বড় অংকের অর্থ ব্যয় করেছিল বলে প্রতিবেদন থেকে জানা গেছে।

এদের মধ্যে ব্র্যাক ইউনিভার্সিটি ২৬ কোটি ৯৬ লাখ ৯০ হাজার, ইন্ডিপেনডেন্ট ইউনিভাসির্টি ৮ কোটি ৮০ লাখ ৮৭ হাজার, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস ৫ কোটি ১২ লাখ ১৪ হাজার টাকা, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৪ কোটি ৭১ লাখ ৫ হাজার টাকা ব্যয় করেছে। অবশ্য বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত গবেষণা কার্যক্রম প্রবন্ধ ও সাময়িকী হিসেবে প্রকাশিত হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।


ঢাকা, ১৫ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আইএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।