শীতকালে বেড়ে যাবে করোনাভাইরাসের প্রকোপ


Published: 2020-05-13 18:06:09 BdST, Updated: 2020-05-29 21:48:32 BdST

লাইভ ডেস্কঃ বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসের হানায় গোটা বিশ্বে অস্থিরতা বিরাজ করছে। প্রতিনিয়তই গিরগিটির মতো রূপ ও বৈশিষ্ট বদলাচ্ছে প্রাণঘাতি এই ভাইরাসের। এমন অবস্থার প্রেক্ষিতে গত কয়েক মাস যাবৎ যে প্রশ্নটা সবার মনে দানা বেধেছে তা হলো করোনাভাইরাস কতদিন থাকবে। আর এই ভাইরাস বিভিন্ন ঋতুতে ফিরে আসবে কিনা।

নতুন দুটি গবেষণার উল্লেখ করে নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক খবরে উল্লেখ করা হয়েছে, কেমন হতে পারে করোনাভাইরাস। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

সায়েন্স জার্নালে প্রকাশিত হওয়া একটি গবেষণায় দেখানো হয়েছে যে, শীতকালে করোনার প্রকোপ ফিরে আসবে। দীর্ঘকালীন সামাজিক দূরত্ব ২০২২ সাল পর্যন্ত বলবৎ রাখা উচিত, যাতে করোনা নিয়ন্ত্রণে রাখা যায়।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ইনফেকশাস ডিজিজ রিসার্চ অ্যান্ড পলিসি (সিআইডিআরএপি) অন্য একটি গবেষণায় আরেকটি দৃষ্টিভঙ্গি আলোকপাত করেছে। সেখানে করোনা এই ঢেউ কীভাবে আসতে পারে তারই বিস্তারিত ধারণা দেয়া হয়েছে।

এই দুটি গবেষণারই অন্যতম লেখক হার্ভার্ড টি এইচ চান স্কুল অব পাবলিক হেলথের মহামারি বিশেষজ্ঞ মার্ক লিপসিৎচ। তিনি বলেছেন, দুটি গবেষণা থেকেই এই সিদ্ধান্তে আসা গেছে যে করোনাভাইরাস নিজের থেকেই চলে যাবে না।

মার্ক আরও জানান, আমাদের নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ গ্রহণ করতে হবে যাতে করে আমাদের স্বাস্থ্য ব্যবস্থার ক্ষমতা সুরক্ষিত রাখা যায়। তারপর ক্রমশ গোষ্ঠী প্রতিরোধের দিকে এগোতে হবে, যদি গোষ্ঠী প্রতিরোধ সম্ভব হয় (আমরা এখনও জানি না প্রতিরোধ কতদিন টিকবে)

এ কারণেই অনেক মাস তো বটেই, বেশ কয়েক বছর যাবৎ ভাইরাস একটি এলাকায় জনসাধারণের মধ্যে বিস্তার ঘটাবে এবং সে কারণেই যথেষ্ট পরিমাণ নিয়ন্ত্রক পদক্ষেপ গ্রহণ করা উচিৎ।

ঢাকা, ১৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।