করোনার প্রতিষেধক আবিষ্কারের দাবি ইতালি বিজ্ঞানীদের


Published: 2020-05-06 15:55:08 BdST, Updated: 2020-05-29 23:03:14 BdST

লাইভ ডেস্কঃ গোটা বিশ্ব এখন করোনা আতঙ্কে আতঙ্কিত। আর এরই মধ্যে এই ভাইরাসের কার্যকরী টিকা তৈরিতে সফল হয়েছে বলে দাবি করেছেন ইতালির একদল বিজ্ঞানী। তাদের দাবি, এই টিকা সফলভাবে মানুষের শরীরে কাজ করতে সক্ষম।

রোমের স্পালানজানি হাসপাতালে সংক্রমণ রোগ বিশেষজ্ঞরা টিকার পরীক্ষা করেছেন। আরব নিউজের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম দ্য হিন্দু বিজনেস লাইনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

টিকাটি তৈরি করেছে ইতালির জৈবপ্রযুক্তি কোম্পানি টাকিস। কোম্পানির প্রধান নির্বাহী লুইজি আউরিসচিও বলেন, এই গ্রীষ্মের পরই মানুষের শরীরে টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি লিনিআরএক্সের সঙ্গে মিলে করোনাভাইরাসের টিকা তৈরিতে আরও অগ্রসর হওয়ার চেষ্টা চলছে।

করোনাভাইরাসের টিকা আবিষ্কারে নানা তৎপরতা শুরু করেছে বড় বড় ওষুধ ও জৈবপ্রযুক্তি কোম্পানিগুলো। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, এই মুহূর্তে বিশ্বজুড়ে ৭০টিরও বেশি টিকা তৈরির কার্যক্রম চলছে।

টিকাটি সম্পর্কে বিজ্ঞানীরা বলেন, টিকাটি ইঁদুরের উপর প্রয়োগের পরে সফলতা পাওয়া গেছে। টিকাটি প্রয়োগের পর ইঁদুরের মধ্যে এমন এক ধরনের অ্যান্টিবডি সক্রিয় হয়ে ওঠে যা ভাইরাস প্রতিরোধী। যা মানুষের কোষেও একই অ্যান্টিবডি কাজ করতে সক্ষম।

ঢাকা, ০৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।