করোনা ঝুঁকিতে পুরুষরা কেন এগিয়ে তা বের করলেন ইতালির বিজ্ঞানী


Published: 2020-05-04 14:28:30 BdST, Updated: 2020-05-29 22:31:35 BdST

লাইভ ডেস্কঃ করোনাভাইরাস (কোভিড-১৯) একটি মহামারি। যা গোটা বিশ্বকে অস্থির করে তুলেছে। কিছুতেই রোধ করা যাচ্ছে না এর প্রাণ্রঘাতি তাণ্ডবকে। তবে এই ভাইরাসে পুরুষরা কেন বেশি ঝুঁকিতে রয়েছেন সেই উত্তর খুজে বের করলেন ইতালির বিজ্ঞানী।

কোভিড-১৯ হিমোগ্লোবিন ক্ষতিগ্রস্ত করে পুরো শরীরে লোহিত কণিকার অক্সিজেন সরবরাহে ক্ষমতা বাধাগ্রস্ত করে ফলে শ্বাসযন্ত্রের সমস্যা সৃষ্টি হয় এবং অ্যাকিউট রেসপিরেটরি ডিসট্রেস সিন্ড্রোম (আর্ডস) হয়। ইতালির একজন ফার্মাকোলজি আনালিসা চিওসোলো জেরুজালেম পোস্টকে এমনটাই জানিয়েছেন।

তার থিসিস সঠিক হলে, করোনাভাইরাস নিয়ে অনেক প্রশ্নের উত্তর মিলবে। যেমন-পুরুষরা, বিশেষ করে ডায়বেটিস থাকা পুরুষরা, কেন করোনায় গুরুতর অসুস্থ হয়ে পড়ে। একইসঙ্গে গর্ভবতী নারী ও শিশুরা কেন করোনায় কম আক্রান্ত হয়।

শুধু তাই নয়, এমন প্রশ্নের উত্তর যদি পাওয়া যায়, এই ভাইরাসের চিকিৎসার জন্য সবচেয়ে কার্যকর একটি ওষুধ আবিষ্কার করতে কম সময় লাগবে।

পেরুগিয়া বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি নিয়ে পড়াশোনা করেছেন চিওসোলা এবং তিনি একজন ফার্মাসিস্ট হিসেবে কাজ করেন। চিওসোলার এই তত্ত্ব ইতালির ইল টেম্পো এবং ইল জরনোসহ বেশ কয়েকটি পত্রিকায় ছাপা হয়েছে।

তিনি আরও জানান, করোনাভাইরাস বেঁচে থাকতে এবং সম্ভব্ত কপি করার জন্য পোরফাইরিন্স ওপর নির্ভর করে। তাই এটা হিমোগ্লোবিনকে আক্রমণ করে। হিমোগ্লোবিন রক্তে অক্সিজেন বহন করে। কিন্তু করোনা হিমোগ্লোবিনে আক্রমণ করলে তা শরীরে কম অক্সিজেন সরবরাহ করে। শরীরে কম অক্সিজেন সরবরাহের ফলে কার্বন-ডাই-অক্সাইড বৃদ্ধি পায়।

চিওসোলা জানান, নারীদের তুলনায় পুরুষদের শরীরে হিমোগ্লোবিনের স্বাভাবিক মাত্রা বেশি। এতে করে স্বাভাবিকভাবেই করোনায় আক্রান্ত হওয়ার ক্ষেত্রেও বেশি পুরুষরা ঝুঁকির মধ্যে থাকে।

ঢাকা, ০৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।