উহানের গবেষণাগারের সেই ছবি নিয়ে তোলপাড়!


Published: 2020-04-19 18:22:12 BdST, Updated: 2020-05-31 15:16:22 BdST

লাইভ ডেস্ক: সেই আলোচিত- সমালোচিত ছবিটি এখন ভাইরাল। বিশ্বব্যাপি ঝড় উঠছে সেই ছবি নিয়ে। আলোচনা আর সমালোচনা যেন থামছে না। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে চীনের উহানের একটি ভাইরাস সংরক্ষণাগারের ছবি।

যেখানে দেখা গেছে, প্রায় ১৫০০ ধরণের মহামারীর ভাইরাস রাখা একটি রেফ্রিজারেটরের সিল ভাঙ্গা। তাহলে এটি কে ঘটালো? কারা ঘটিয়েছে, এর নেপথ্যে কার হাত রয়েছে এই প্রশ্ন এখন সকলের মুখে মুখে। বিভিন্ন সূত্রে জানা গেছে এই ছবিটি প্রথম প্রকাশ করা হয় ২০১৮ সালে। আর সেটি প্রকাশ করে চীনেরই রাষ্ট্র নিয়ন্ত্রিত পত্রিকা চায়না ডেইলি।

গত মাসে আবারো এই ছবিটি টুইটারে পাবলিশ করে তারা। এরপর আবার সেটি ডিলিটও করে দেয়া হয়। এনিয়ে রহস্যের দানা বেধে যায়। শুরু হয় চারদিকে হৈচৈ। ওই আলোচিত ছবিতে দেখা যায় সংরক্ষনাগারের একটি রেফ্রিজারেটরের সিল সামান্য ভেঙ্গে গেছে। তবে এত ঝুকিপূর্ন ভাইরাস রাখা রেফ্রিজারেটরের এমন অবস্থা দেখে হাঁকডাক তুলেছে পশ্চিমা গণমাধ্যমগুলি।

তাদের দাবি, এমন ব্যবস্থা থেকে সহজেই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে মানবদেহে। আর সিটিই হলো কোভিড-১৯ করোনাভাইরাস। ওই ছবিকে টুইটারে একজন তাচ্ছিল্য করে ছবিটির নিচে কমেন্ট করেন, আমার বাসার ফ্রিজের সিলও এর থেকে বেশি শক্তিশালী। চীনকে কাবু করতে এ ধরণের নানা ষড়যন্ত্র তত্ব ইতিমধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে পশ্চিমা বিশ্বেও।

এমনকি ল্যাবরটরিতে ভাইরাস তৈরির মত অসম্ভব দাবিও করে বসছেন কেউ কেউ। এতে তাল দিচ্ছেন রাজনীতিবিদরাও। গোটা ব্যাপারটি নিয়ে সারা দুনিয়ায় লেগে গেছে তোলপাড়।

তবে যদিও চীন একে দেখছে, মহামারিকে ব্যবহার করে রাজনীতির চেষ্টা হিসেবে। এরমধ্যেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি তুলেছেন, চীনকে অবশ্যই করোনা ভাইরাসের বিষয়ে মুখ খুলতে হবে।

তার দাবি এটি কোনো ল্যাব থেকে ছড়িয়ে পড়েছে কিনা সেটি নিশ্চিত করতে হবে চীনকে। সারা দুনিয়ার বিশেষজ্ঞরা এনিয়ে নানান চিন্তা ভাবনা করছেন। আর আবিস্কারের চেষ্টা করছেন ওই ন্যাক্কারজনক ভাইরাস যুদ্ধের গোপন রহস্য।

ঢাকা, ১৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।