ঢাবি’র ৫২তম সমাবর্তন ৯ ডিসেম্বর


Published: 2019-11-25 23:55:20 BdST, Updated: 2020-04-04 04:37:57 BdST

ঢাবি লাইভঃ আগামী ৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন অনুষ্ঠিত হবে। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়, অঙ্গীভূত ও অধিভুক্ত কলেজ এবং ইনস্টিটিউটের প্রায় ২০ হাজারেরও বেশি গ্র্যাজুয়েটকে ডিগ্রি প্রদান করা হবে। তবে এবারের সমাবর্তনে অংশ নেওয়া গ্র্যাজুয়েটের অর্ধেকই সাত কলেজের শিক্ষার্থী।

সোমবার বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ভিসি অফিস সংলগ্ন প্রফেসর আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. কামাল উদ্দীন, সমাবর্তনের নির্বাহী কমিটি, ব্যবস্থাপনা কমিটি এবং ২৬টি উপ-কমিটির আহ্বায়ক ও সদস্য-সচিবগণ উপস্থিত ছিলেন।

সভায় শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবারের সমাবর্তনে রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদের সভাপতিত্বে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। জাপানের টোকিও বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট ফর কসমিক রে রিসার্চ-এর পরিচালক এবং নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী প্রফেসর ড. তাকাকি কাজিতা। সমাবর্তন অনুষ্ঠানে তাঁকে সম্মানসূচক ‘ডক্টর অব সায়েন্স’ ডিগ্রি প্রদান করা হবে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের ওয়েবসাইট থেকে জানা যায়, আসন্ন ৫২তম সমাবর্তনে অংশ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত ও অধিভুক্ত কলেজ এবং ইনস্টিটিউটের মোট ২০ হাজার ৭৪৬ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে ৫ হাজার ৩৫৭ জন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত কলেজ এবং ইনস্টিটিউটের ৫ হাজার ৩৩৮ জন আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের রয়েছে ১০ হাজার ৫১ জন।

জানা যায়, ৫১তম সমাবর্তন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন। গতবারের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যারয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে সমাবর্তনের মূল আয়োজন। তবে সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটদের জন্য ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজে আরও দুটি বাড়তি ভেন্যু থাকবে। এ দুটি ভেন্যু থেকে তারা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন।

ঢাকা কলেজ ভেন্যু থেকে অংশ নেবেন ঢাকা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ এবং সরকারি তিতুমীর কলেজের গ্র্যাজুয়েটরা। আর ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে অংশ নেবেন ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের গ্র্যাজুয়েটরা।

ঢাকা, ২৫ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।