বৈজ্ঞানিক ডকুমেন্টস প্রকাশে সেরা কুয়েটের শিক্ষক


Published: 2017-01-14 12:16:44 BdST, Updated: 2018-09-22 23:35:38 BdST

লাইভ প্রতিবেদক : পাবলিক বিশ্ববিদ্যালয় গবেষণার অন্যতম প্রধান ক্ষেত্র। শিক্ষকদের গবেষণায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এগিয়ে যাচ্ছি আমরা। যুক্তরাষ্ট্রভিত্তিক 'স্কোপাস ডাটাবেইজ'-এর বিভিন্ন উপাত্ত বিশ্লেষণ করে পাওয়া তথ্যে জানা গেছে ২০১৬ সালে একক গবেষণায় শীর্ষে রয়েছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।

বাংলাদেশের গবেষণা পরিস্থিতি পর্যবেক্ষণকারী ম্যাগাজিন 'সায়েন্টিফিক বাংলাদেশ' এর প্রকাশিত তথ্যে দেখা গেছে, হিসেবে ২৪টি ডকুমেন্টস প্রকাশ করে শীর্ষে আছেন খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মহিউদ্দিন বি আহমেদ।

২৩ টি গবেষণা ডকুমেন্টস প্রকাশ করে দ্বিতীয় স্থানে রয়েছেন আইসিডিডিআর'বির গবেষক তাহমিদ জে আহমেদ। ২১ টি গবেষণা ডকুমেন্টস প্রকাশ করে তৃতীয় স্থানে রয়েছেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের শিক্ষক মো. জসিম উদ্দিন।

প্রকাশিত নথির মধ্যে প্রকৌশল শাখায় রয়েছে সর্বাধিক ২১ দশমিক ৭ ভাগ। ২১ দশমিক ৩ ভাগ প্রকাশিত হয়েছে মেডিকেল শাখায়। এরপর যথাক্রমে কম্পিউটার বিজ্ঞান, কৃষি, পদার্থ বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান, প্রাণরসায়ন, ম্যাটারিয়াল সায়েন্স, সমাজ বিজ্ঞান, গণিত এবং অন্যান্য।

উল্লেখ্য, গত ২০১২ সাল থেকে স্কোপাস ডাটাবেইজের সহায়তায় ওই তালিকা প্রকাশ করে আসছে সায়েন্টিফিক বাংলাদেশ।

 

ঢাকা, ১৪ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।