যে কারণে পাখিদের দাঁত থাকে না


Published: 2016-12-26 22:34:02 BdST, Updated: 2018-07-19 23:15:32 BdST



ইয়াং লাইভ: কখনও ভেবে দেখেছেন, পাখিদের কেন দাঁত থাকে না? তাহলে শুনুন, গবেষকরা খুঁজে পেয়েছেন দারুণ এক তথ্য। পাখিদের দাঁত না থাকার পিছনে এটা অন্যতম কারণ বলে মনে করছেন তাঁরা।

এক গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে জিনিউজ তাদের প্রতিবেদনে প্রকাশ করেছে, এক ধরনের ডায়নোসর প্রজাতির খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা, যাদের দুধের দাঁত ছিল। কিন্তু সেই দুধের দাঁত পড়ে যাওয়ার পর নতুন করে আর দাঁত ওঠেনি। বরং বদলে গেছে দৈহিক গঠন। যেকারণেই হয়তো পাখিদের চঞ্চু আছে। দাঁত নেই।

শিশু থেকে পূর্ণবয়স্ক, প্রায় ১৯ ধরনের জুরাসিক সেরাটোসরিয়ান থেরোপড লিমুসরারস ইনএক্সট্রিক্যাবিলিস কঙ্কালের উপর পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। বিবর্তনকালে পাখিদের পূর্বপুরুষ হল লিমুসরারস ইনএক্সট্রিক্যাবিলিস। কীভাবে সময়ের সাথে সাথে দাঁত লুপ্ত হয়েছে, পরীক্ষায় উঠে এসেছে সেই তথ্য। শিশু কঙ্কালে শক্ত ও তীক্ষ্ণ দাঁত থাকলেও, ধীরে ধীরে প্রাপ্তবয়স্ক কঙ্কালে দেখা যায় কোনও দাঁত নেই।



ঢাকা, ২৬ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।