অক্সফোর্ডে গবেষণার সুযোগ হাবিপ্রবি ছাত্রলীগের সাবেক নেতার!


Published: 2019-03-17 14:01:16 BdST, Updated: 2019-08-18 23:53:57 BdST

লাইভ প্রতিবেদক : রাশেদ জামান। পড়াশোনা করেছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন তিনি। কৃষি বিজ্ঞানে স্নাতক (সম্মান) এবং কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন তিনি। পড়াশোনা শেষে সুন্দরবনে কার্বন নিঃসরণ নিয়ে গবেষণা করে স্বপ্ন পূরণের পথে রয়েছেন হাবিপ্রবির এ সহকারী রেজিস্ট্রার।
চলতি বছর এপ্রিল থেকে খণ্ডকালীন গবেষক হিসেবে ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত জ্যথাম উডস-এর জিওল্যাবে কাজ করবেন তিনি।

জানা গেছে, বিশ্ব র‍্যাংকিংয়ে এগ্রিকালচার ও ফরেস্ট্রি বিশ্ববিদ্যালয়ের তালিকায় এক নম্বরে থাকা নেদারল্যান্ডসের ওয়েজনাইজেন ইউনিভার্সিটি ও রিসার্স-এ সুন্দরবনে কার্বন নিঃসরণ বিষয়ে গবেষণা করছেন রাশেদ। বাংলাদেশের বন গবেষণা ও জলবায়ু পরিবর্তনের এই ঝুঁকি মোকাবেলায় গবেষণার জন্য ২০১৭ সালের আগস্ট মাসে ওয়েজনাইজেন ইউনিভার্সিটি এবং এবিএফ ফেলোশিপ এর যৌথ অর্থায়নে বন ও প্রকৃতি সংরক্ষণ বিষয়ে এমএসসি প্রগ্রামে নেদারল্যান্ডস যান তিনি। কৃষি ও বিজ্ঞানভিত্তিক সেমিনার, ওয়ার্কশপ ও প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য সুইডেন, সুইজারল্যান্ড, চীনসহ বিশ্বের প্রায় ২০টি দেশ ভ্রমণ করেছেন রাশেদ।

এবার চলতি বছর এপ্রিল থেকে খণ্ডকালীন গবেষক হিসেবে ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত জ্যথাম উডস-এর জিওল্যাবে কাজ করবেন। সব কিছু ঠিকঠাক থাকলে সেখানেই পিএইচডি করবেন তিনি।

রাশেদ জামান তিনি ঠাকুরগাও গড়েয়া উচ্চ বিদ্যালয় থেকে ২০০৪ সালে এসএসসি এবং পার্বতীপুর ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে ২০০৬ সালে কৃতিত্বের সাথে এইচএসসি পাস করেন। পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করা রাশেদের বাবা মো. আবু সাইদ মাহমুদ পেশায় ব্যবসায়ী ও রাজনীতিবিদ। মা রোকেয়া বেগম গৃহিণী।

ছাত্রজীবনে রাজনীতিতে সক্রিয় রাশেদ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। বিদেশে গবেষণার পাঠ শেষ করে দেশে ফিরে আসতে চান তিনি। অর্জিত জ্ঞান দেশের জন্য কাজে লাগাতে চান তিনি।

ঢাকা, ১৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।