নিটারে নবনির্মিত মসজিদ উদ্বোধন


Published: 2017-10-09 14:45:52 BdST, Updated: 2018-12-18 01:57:24 BdST

নিটার লাইভ: জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট (নিটার) এ ৬ অক্টোবর, শুক্রবার জুম্মা’র নামাজ আদায়ের মাধ্যমে নবনির্মিত মসজিদ উদ্বোধন কর হয়। নিটার দেশের একমাত্র পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট। এটি সম্পূর্ন রাষ্ট্র মালিকানাধীন প্রতিষ্ঠান। নিটারে অস্থায়ীভাবে নামাজের রুম থাকলেও শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মচারীদের দীর্ঘ দিনের প্রত্যাশা ছিল একটি স্থায়ী নামাজের ঘর বা মসজিদের।

এরই প্রেক্ষিতে বতর্মানে দায়িত্বরত প্রিন্সিপাল প্রফেসর ড.মিজানুর রহমান নিজ উদ্যোগেই প্রায় ৩০০’র বেশি মানুষ একসাথে নামাজ আদায় করার ক্ষমতাসম্পন্ন একটি স্থায়ী মসজিদ নির্মাণ করেন।

শুক্রবারে উদ্বোধনী বক্তৃতায় তিনি বলেন, “তোমরা জানো যে, পরিপূর্ণ মসজিদ করতে হলে কতগুলো নিয়ম আছে-জায়গাটা ওয়াকফ করে দিতে হয়। এ জায়গার মালিক যেহেতু আমরা কেউ নই, সরকার মালিক। আমরা বিভিনভাবে সরকারের অনুমতি নিয়ে করতে চেয়েছি কিন্তু সম্ভব হয় নি। অনেকটা আমি নিজের উদ্যোগেই রিস্ক নিয়ে করেছি।”

তিনি আরোও বলেন, “আমাদের এখানে যেহেতু মোটামুটি ৫০০ স্টুডেন্ট থাকে (আবাসিক), ৫০০ ছাত্র যাতে নামাজ পড়তে পারে; সেটা যদি নামাজের কক্ষ না হয়ে মোটামুটি মসজিদ আকৃতির হয় সেটা আরো ভালো হয়। সেজন্য নিজের উপর দায়দায়িত্ব নিয়েই করা।”

সেই সাথে নিজের ক্যাম্পাসে জুম্মার নামাজ আদায় করতে পেরে খুশি সকলেই ছাত্র-শিক্ষক সকলেই।এমনই অনুভূতি প্রকাশ করে ৪র্থ বর্ষের শিক্ষার্থী সায়্যিদ হোসাইন শুভ বলেন, “ক্যাম্পাস থেকে চলে যাওয়ার আগে নিজের ক্যাম্পাসের মসজিদে জুম্মা পড়তে পারব-আলহামদুলিল্লাহ।”

২য় বর্ষের শিক্ষার্থী আশেক বিল্লাহ বলেন, “ফাস্ট ইয়ারে যখন দেখতাম নামজের রুমের বাহিরে বারান্দায় দাড়িয়ে অনেকে নামাজ পড়ত তখন খুবই খারাপ লাগত কিন্তু স্থায়ী মসজিদ হওয়াতে সবাই একসাথে নামাজ পড়তে পেরে অনেক ভাল লাগছে।”

প্রসঙ্গত যে, নিটারে ইমামের জন্য স্থায়ী কোন পদ ছিল না।অস্থায়ী নিয়োগপ্রাপ্ত ইমামগন বিভিন্ন সময় চলে যেত।তখন ছাত্র এবং শিক্ষকরা নামাজের ইমামতি করতে হত। বর্তমানে নতুন মসজিদ হওয়ার পর স্থায়ী ভাবে একজন ইমাম নিয়োগ করা হয়।এ প্রসঙ্গে ড.মিজানুর রহমান বলেন, “আমাদের নিটারের কাঠামোতে ইমামের কোন পদই ছিল না।সেজন্য অনেক কস্ট করে সেটা করেছি আমি।”

 

ঢাকা, ০৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।