মসজিদে হারাম ও নববী খুলে দিতে ব্যবহার হচ্ছে প্রযুক্তির


Published: 2020-05-08 11:11:55 BdST, Updated: 2020-05-25 03:23:40 BdST

লাইভ ডেস্কঃ মুসলমানদের সবচেয়ে পবিত্র দুটো স্থান, মক্কা এবং মদিনা। প্রাণঘাতী করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে জামায়াতে নামাজ আদায় বন্ধ ছিলো।

অবশেষে করোনা সংক্রমণ প্রতিরোধে বন্ধ থাকা মসজিদে হারাম ও মসজিদে নববী জীবাণুমুক্ত প্রযুক্তি মেশিন ব্যবহারের মধ্যদিয়ে শিগগিরই পূর্বের অবস্থা ফিরে পেতে যাচ্ছে। খুলে দেয়া হচ্ছে মুসলিম বিশ্বের স্মৃতিবিজড়িত এই দুই মসজিদ। 

স্থানীয় সময় ৭ মে দুই মসজিদের প্রধান ইমাম শায়খ ড. আব্দুর রহমান আস-সুদাইসি প্রযুক্তি মেশিনের উদ্বোধন করেন। নতুন এই প্রযুক্তি সফল হলে এ দুই মসজিদ খুলে দেয়া হবে বলে জানান তিনি।

ড. আব্দুর রহমান আস-সুদাইসি জানান, ‘সেল্ফ ইস্টিরাইলিজেশন’ বিষয়টি যদি সফল হয় তাহলে সকল প্রবেশ পথে এই জীবাণুমুক্ত প্রযুক্তি ব্যবহার করা হবে। যাতে করে সহজেই করোনা রোগী শনাক্ত করা সম্ভব হয়।’

মক্কায় মসজিদুল হারামে প্রবেশ পথে বসানো হবে করোনা শনাক্তকরণ এ মেশিন।

এতে করে মুসল্লিরা ভেতরে ঢুকতে চাইলে এর মাঝ দিয়ে ঢুকতে হবে। সেই সাথে জীবাণুমুক্ত হয়ে ভিতরে প্রবেশ করতে হবে। প্রথম দফায় পরীক্ষা সফল হলে, সকল প্রবেশ পথে মেশিনটি ব্যবহার করা হবে বলে জানা গেছে।

ঢাকা, ০৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।