রংপুর অঞ্চলকে এগিয়ে নিতে অর্থনৈতিক পরিবর্তন দরকার


Published: 2017-11-18 18:38:27 BdST, Updated: 2017-12-14 04:23:04 BdST


বেরোবি লাইভ: রংপুর অঞ্চলকে এগিয়ে নিতে চাইলে এ অঞ্চলের অর্থনৈতিক পরিবর্তন আনতে হবে। এতে বৈদাশিক আয়ের প্রয়োজন পড়বে। এ অঞ্চলের মানুষদের দক্ষতা অর্জন করে আন্তর্জাতিক অঙ্গনে ছড়িয়ে পড়তে হবে। এক্ষেত্রে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অগ্রণী ভ’মিকা পালন করতে হবে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ডিবেট অ্যাসোসিয়েশন (ব্রুডা) আয়োজিত ‘দৈনিক বায়ান্নর আলো ক্যারিয়ার প্লানিং ও বির্তক উৎসব-২০১৭’ এর উদ্বোধনী বক্তব্যে তিনি আজ একথা বলেন । শনিবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ডা. আক্কাস আলী বলেন, বেগম রোকেয়া বিশ্বদ্যিালয়ের শিক্ষার্থীরা তাদের মেধা বিকাশের তেমন সুযোগ পাচ্ছে। দৈনিক বায়ান্নর আলো একদিন জাতীয় পত্রিকা হবে। তখন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা সেখানে কাজ করার সুযোগ পাবে। এতে তাদের দক্ষতা বাড়বে। অন্যদিকে তাদের সৃজনশীল কাজে বায়ান্নর আলোও অগ্রসর হবে। এ অঞ্চলের কোন গণমাধ্যম এই বিভাগের বাইরে গিয়ে সমৃদ্ধ হবে না বলে মন্তব্য করেন তিনি।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ডিবেট অ্যাসোসিয়েশন (ব্রুডা)কে উদ্দেশ্য করে তিনি বলেন, বিতার্কীরা চাইলে দেশের বাইরে আন্তর্জাতিক অঙ্গনে তাদের সুযোগ করে দেয়া হবে। এক্ষেত্রে তাদেরকে নির্দিষ্ট দক্ষতা অর্জন করতে হবে। বক্তব্যকালে শিক্ষাসহ যাবতীয় উন্নয়নমূলক উদ্যোগে পৃষ্ঠপোষকতার ঘোষণা দেন দৈনিক বায়ান্নর আলো সম্পাদক।

এর আগে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নাজমুল আহসান কলিম উল্লাহ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালযের প্রক্টর ড. আবু কালাম মোঃ ফরিদ উল ইসলাম।

বিতর্ক উৎসবে চিফ মডারেটর ছিলেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মণ, মডারেটর ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক তাবিউর রহমান প্রধান। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গন পরিচালক মোহাম্মদ রফিউল আজম খানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক এবং ব্রুডা’র কার্যনির্বাহী সদস্যবৃন্দ। সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ছন্দা সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্রুডা’র সভাপতি রক্তিম মিলন।

ঢাকা, ১৮ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।