বেরোবিতে আবেদন ৫৮৯০৬, প্রতি আসনে লড়বে ৪৫ শিক্ষার্থী


Published: 2017-11-11 22:56:12 BdST, Updated: 2017-11-19 05:34:36 BdST

 

 

বেরোবি লাইভ: নতুন শিক্ষার্থী আসছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি)। তাদের পদচারণায় মুখরিত হবে ওই ক্যাম্পাস। পুরাতনদের বিদায়। একই সঙ্গে নতুনদের আগমন ঘটাকে স্বাগত জানিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

একই সঙ্গে স্বাগত জানিয়ে ব্যানার, ফেস্টুন টানিয়েছে বিভিন্ন ছাত্র সংগঠন। নতুন আর পুরাতনের মেলা বসবে ওই প্রাণপ্রিয় ক্যাম্পাসে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৫ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। শুক্রবার (১০ নভেম্বর) ১১ টা ৫৯ মিনিটে অনলাইনের মাধ্যমে ভর্তিচ্ছুদের আবেদন প্রক্রিয়া শেষ হয়।

বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদে ২১টি বিভাগে কোটাসহ মোট ১৩১৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ৫৮ হাজার ৯ শত ৬ জন ভর্তিচ্ছু।

আবেদন প্রক্রিয়া শেষে শনিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইব্রাহীম কবীর ক্যাম্পাসলাইভকে এ তথ্য জানান।

রেজিস্ট্রার মুহাম্মদ ইব্রাহীম আরও বলেন , ‘এ’ ইউনিটের (কলা অনুষদ) ১৯৫টি আসনের বিপরীতে ১৩ হাজার ৬১৯ জন, ‘বি’ ইউনিটের (সামাজিক বিজ্ঞান অনুষদ) ৩৭৫টি আসনের বিপরীতে ১৫ হাজার ৪৫৫ জন।

‘সি’ ইউনিটে (বিজনেস স্টাডিস অনুষদ) ২৪৫টি আসনের বিপরীতে ৬ হাজার ৯৯০ জন, ‘ডি’ ইউনিটে (বিজ্ঞান অনুষদ) ২৮০টি আসনের বিপরীতে ৮ হাজার ৬৯৫ জন।

‘ই’ ইউনিটে (প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ) ১০০টি আসনের বিপরীতে ৬ হাজার ৮৮৯ জন,
এফ’ ইউনিটে (জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ) ১২০ টি আসনের বিপরীতে ৭ হাজার ২৫৮ জন প্রার্থী সফলভাবে আবেদন করেছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ২০ সেপ্টেম্বর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে চলে ১০ নভেম্বর পর্যন্ত।

এবারের ভর্তি পরীক্ষায় প্রথমবারের মত মাইনাস মার্ক যুক্ত হচ্ছে। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে ০.২৫ নম্বর। এছাড়া গতবারের তুলনায় এবারে ৮৫ টি আসন বৃদ্ধি করা হয়েছে।

আগামী ২৬-৩০ শে নভেম্বর ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়াও ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.brur.ac.bd) তে পাওয়া যাবে।


ঢাকা, ১১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।