বেরোবি’র খেলার মাঠ এখন জঙ্গল!


Published: 2017-11-10 22:39:26 BdST, Updated: 2017-11-19 05:34:49 BdST



এস এম আল-আমিন, বেরোবি : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) । নানান সমস্যা আর সম্ভাবনার দ্বার খুলে যায় এখানে। রয়েছে নানান অসুবিধা। জানাগেছে খেলার মাঠগুলো দীর্ঘ দিন ধরে জঙ্গলে আচ্ছন্ন হয়ে পড়ে আছে। এই নিয়ে চলছে ক্ষোভ। শিক্ষক, শিক্ষার্থীরা এই নিয়ে হর হামেশাই অভিযোগ ও অনুযোগ করে চলেছে সকলে।

তারপরও মাঠগুলো পরিস্কার করতে চোখে পড়ার মত কোন উদ্যোগ নেই কর্তৃপক্ষের। ফলে শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছে শারিরীক ও মানসিক বিকাশ থেকে।

বিশ্ববিদ্যালয়টিতে প্রায় সাড়ে আট হাজার শিক্ষার্থীর জন্য রয়েছে মাত্র একটি খেলার মাঠ। যেখানে প্রতিদিন কোন না কোন বিভাগের অন্তঃডিপার্টমেন্ট অথবা আন্তঃডিপার্টমেন্ট ক্রিড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে।

এছাড়াও মাঠটিতে বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়ের নানান অনুষ্ঠান হওয়ায় খেলাধুলা করার তেমন সুযোগ তারা পাচ্ছে না বলে অভিযোগ শিক্ষার্থীদের।
বিশ্ববিদ্যালয় ঘুরে দেখা যায়, পুরো ক্যাম্পাস জুড়ে রয়েছে একটিমাত্র খেলার মাঠ। সেটিও নিয়মিত সংস্কার করা হয় না।

 

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় এ মাঠেই। ফলে মাঠের বিভিন্ন স্থানে ছোট-বড় অসংখ্য গর্ত দেখা যায়। বৃষ্টির দিনে যেগুলোতে পানি জমে মাঠটি খেলাধুলার অনুপোযোগী হয়ে পড়ে। তাছাড়াও মাঝে মধ্যেই বহিরাগত ছেলারা এসে মাঠটিতে খেলাধুলা করে বলেও জানা গেছে।

এছাড়া, বিশ্ববিদ্যালয়ের আরও কয়েকটি স্থানে ‘এই খেলার মাঠটি শুধুমাত্র শিক্ষার্থীদের ব্যাবহারের জন্য’ সংবলিত কয়েকটি বিলবোর্ড চোখে পড়ে। কিন্তু, দেখে বোঝার উপায় নেই যে এটি কোন খেলার মাঠ। দীর্ঘদিন আগাছা পরিস্কারের অভাবে জঙ্গলে পরিণত হয়েছে বিলবোর্ড সংবলিত এসব স্থান।

সংশ্লিষ্টরা বলছেন, বিশ্ববিদ্যালয়ে জিমনেসিয়াম, সুইমিংপুল এবং মানসম্মত খেলার মাঠ না থাকায় শিক্ষার্থীরা শারিরীক ও মানসিক বিকাশে অনেকটা পিছিয়ে পড়ছে ।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী জামিউল রাব্বি ক্যাম্পাসলাইভকে বলেন, “খেলাধুলা আমাদের মেধা ও মনন বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ে খেলাধুলার ক্ষেত্রে প্রধান অন্তরায় খেলার মাঠ সংকট।

তাছাড়া যে খেলার মাঠটি আছে সেটিও মাঝে মাঝে বহিরাগতদেরকে খেলতে দেখা যায়।

এ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোন উদ্যোগ কখনো আমাদের চোখে পড়ে নি।”
এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা বিভাগের ফিজিক্যাল ইন্সট্রাক্টর ইরিনা নাহার ক্যাম্পাসলাইভকে বলেন, বর্তমানে একটি মাঠে খেলা চলছে।

আর একটি মাঠ প্রস্তুত করার ব্যাপারে কাজ চলছে। তবে কোন জায়গায় মাঠটি হবে সে ব্যাপারে কোন সিদ্ধান্ত নেয়া হয়নি।


ঢাকা, ১০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।