দিনাজপুরে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত


Published: 2020-01-26 00:44:24 BdST, Updated: 2020-04-09 09:11:31 BdST

দিনাজপুর লাইভ: সারা দেশের ন্যায় দিনাজপুর জেলার প্রায় এক হাজার মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরসায় উৎসবমূখর পরিবেশে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন-২০২০ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো বা ব্যানবেইস’র সর্বশেষ স্মারকের আলোকে সারা দেশের ন্যায় একযুগে শনিবার সকাল ৯টায় হতে দুপুর ২টায় পর্যন্ত এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

দিনাজপুর জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম জানান, জেলার ৬৮০টি মাধ্যমিক বিদ্যালয় ও ৩১৯ দাখিল মাসরাসাসহ মোট ৯৯৯টি শিক্ষাপ্রতিষ্ঠানে একযুগে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, স্কুল এন্ড কলেজ, আলিম ও ফাজিল মাদরাসায় এই স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়নি। জেলার ৬৮০ টি মাধ্যমিক বিদ্যালয়ে ও ৩১৯ দাখিল মাসরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। জাতীয় নির্বাচনসহ অন্যান্য নির্বাচনের ন্যায় এই নির্বাচনে প্রতিটি কেন্দ্রে একজন প্রিজাইডিং অফিসার, দুইজন পুলিং অফিসার ও দুইজন পর্যবেক্ষক নিয়োগ দেয়া হয়। এছাড়া প্রত্যেক প্রার্থীর পক্ষ থেকে তাদের পছন্দমত পুলিং এজেন্ট নিয়োগ দেয়া হয়। নির্বাচনে ভোটগ্রহণ শেষে ভোট গণনা করে ফলাফল ঘোষণা করা হয়।

এদিকে স্টুডেন্টস কেবিন্টে নির্বাচন চলাকালে দিনাজপুর জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম জেলা শহরসহ বিভিন্ন উপজেলার কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করেন। সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আশরাফুল হক প্রধান, সদর উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আবুল কালাম আজাদ দিনাজপুর জিলা স্কুল, দিনাজপুর মিউনিসিপ্যাল হাই স্কুল (বাংলা স্কুল), দিনাজপুর উচ্চ বিদ্যালয়, ঈদগাহ বালিকা উচ্চ বিদ্যালয়সহ সদর উপজেলার কয়েকটি বিদ্যালয় পরিদর্শন করেন।

এছাড়া জেলার অন্যান্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সহকারী শিক্ষা অফিসারসহ অন্যান্য অফিসারবৃন্দ সংশ্লিষ্ট উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করেন।

দিনাজপুর সদর উপজেলা মাধ্যমিক শক্ষা অফিসার মো. আশরাফুল হক প্রধান জানান, সদর উপজেলার ৬০টি মাধ্যমিক বিদ্যালয়ে এবং ২০টি দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, স্কুলএন্ড কলেজ, আলিম ও ফাজিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়নি। প্রতিটি বিদ্যালয়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ৫টি শ্রেণিতে ৫ জন এবং এই ৫টি শ্রেণি হতে আরো ৩ জন প্রতিনিধিসহ মোট ৮টি পদে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বলে জানান আশরাফুল হক প্রধান।

দিনাজপুর মিউনিসিপ্যাল হাই স্কুল (বাংলা স্কুল): দিনাজপুর মিউনিসিপ্যাল হাই স্কুলে (বাংলা স্কুল) শনিবার সকাল ৯টা হতে দুপুর ২টা পর্যন্ত উৎসবমূখর পরিবেশে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়। বাংলা স্কুলে ষষ্ঠ শ্রেণি হতে দশম শ্রেণি পর্যন্ত ২৫৮ জন ভোটার ভোট প্রদান করেন। এর মধ্যে ছাত্র ১৫৯ জন ও ছাত্রী ৯৯ জন।

এদিকে দিনাজপুর মিউনিসিপ্যাল হাই স্কুলে (বাংলা স্কুল) নির্বাচন চলাকালিন সময়ে দিনাজপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আশরাফুল হক প্রধান, স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. দেলওয়ার হোসেন স্কুলের সবক’টি ভোটকেন্দ্র পরিদর্শন করেন। এ সময় বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য প্রশান্ত রায় জুন, মাহবুবুল হক খান, শিক্ষক প্রতিনিধি ও সিনিয়র শিক্ষক আখতারুল ইসলাম রাঙ্গা, মো. রিয়াজ উদ্দীন, মো. শাহ আলমসহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকা এবং স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে নিয়োজিত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


ঢাকা, ২৫ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।