হাবিপ্রবিতে বিদেশী শিক্ষার্থীসহ ৯ জনকে বহিষ্কার


Published: 2019-08-01 16:08:20 BdST, Updated: 2019-10-14 21:56:59 BdST

হাবিপ্রবি লাইভ: দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) অধ্যয়নরত ৯ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদের বহিষ্কার করা হয়েছে। আবাসন ও শৃংখলা কমিটির সুপারিশ এবং ৪৭তম রিজেন্ট বোর্ড সভায় বহিষ্কারাদেশ দেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফসর ডা. মো. ফজলুল হক স্বাক্ষরিত ( ২৯/০৭/২০১৯) বহিষ্কার আদেশে বলা হয়েছে, সহকারী প্রক্টর ও ইসিই বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মো. মাহাবুব হোসেনকে শারীরিকভাবে লাঞ্ছিত করার ঘটনায় অভিযুক্ত ৫ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদের বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কৃত ওই ৫ শিক্ষার্থী হচ্ছে, মো. আশরাফুল আলম (এমবিএ ৩য় সেমিস্টার), নাফিউল হাদি বাঁধন (সিভিল ইঞ্জিনিয়ারিং ৩ সেমিস্টার), বিন ইয়ামিন সুফি (বিবিএ লেভেল-২ সেমিস্টার), জান্নাত-ই-নাঈম (বিএসএস, লেভেল ৩ সেমিস্টার), মাহামুদুল হাসান (সজীব) (বিবিএ লেভেল ২ সেমিস্টার)।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ে শৃংখলাপরিপন্থী কার্যকলাপের সাথে জড়িত থাকার অভিযোগে প্রত্যেককে ১ সেমিস্টারের জন্য একাডেমিক কার্যকলাপ এবং ক্যাম্পাসের সুষ্ঠ পরিবেশ বজায় রাখার স্বার্থে আবাসিক হল থেকে বহিষ্কার করা হয়েছে।

অন্যদিকে ইন্টারন্যাশনাল হলে বিশৃংখলা সৃষ্টির অভিযোগে বিদেশী শিক্ষার্থী ধীরাজ কুমার এবং জয় যাদবকে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শৃংখলা পরিপন্থী কার্যকলাপের সাথে জড়িত থাকার দায়ে ৪ সেমিস্টার ২ বছরের জন্য একাডেমিক কার্যকলাপ থেকে বহিষ্কার করা হয়।

এছাড়াও অপর এক বিদেশী শিক্ষার্থী কূল দ্বীপ শর্মাকে ১ সেমিস্টারের জন্য একাডেমিক কার্যকলাপ থেকে বহিষ্কার করা হয়েছে। সেই সাথে তাদের প্রত্যেককে নিজ নিজ দেশে ফেরত যেতে বলা হয়েছে।

কৃষি সম্প্রসারণ বিভাগের আহকামুল আকমাম (বাঁধন) নামের অপর এক এমএস শিক্ষার্থীকে রোভার স্কাউটের একটি অনুষ্ঠানে একজন নারী রোভার সদস্যকে শারীরিকভাবে লাঞ্ছিত করার দায়ে ১ সেমিস্টারের জন্য বহিষ্কারসহ কঠোরভাবে সতর্কীকরণ করা হয়।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ক্যাম্পাসলাইভকে জানান, আদেশ কপি সংশ্লিষ্ট বিভাগে পৌঁছানোর পর থেকে তারা বহিরাগত হিসেবে বিবেচিত হবে এবং খুব শীঘ্রই এই অফিস আদেশ বাস্তবায়ন করা হবে। এরমধ্যে কেউ কোন বিশৃংখলা সৃষ্টির চেষ্টা করলে তার বিরুদ্ধে যথোপোযুক্ত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


ঢাকা, ০১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।