বেরোবির ক্যাফেটেরিয়ার দুর্নীতি ফাঁস


Published: 2019-06-20 22:32:46 BdST, Updated: 2019-07-24 00:25:06 BdST

বেরোবি লাইভঃ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ক্যাফেটেরিয়া নিয়ে দুর্নীতি ফাঁস হয়ে গেছে। ক্যাম্পাসে জানাজানি হয়ে গেছে এই দুর্নীতির হোতা কে? কানাঘুষা চলছে শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে। সংশ্লিস্ট সূত্রে যানা গেছে এ ব্যাপারে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার পরিচালক নিজেই পদত্যাগ করেছেন। বলছেন আমি পরিচালক হিসাবে জানতে পারলাম না কে কখন ক্যাফেটেরিয়াকে লীজ দিয়েছেন। সুতরাং আমি এই পদে আর থাকতে পারি না।

অধ্যাপক ড. গাজী মাজহারুল আনোয়ার পরিচালকের দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন । বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর এক চিঠির মাধ্যমে তিনি তার দায়িত্ব থেকে সরে দাঁড়ান।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া পরিচালনার জন্য গত ৮ই মার্চ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও ঠিকাদার মো. সাইদুর রহমান তালুকদারের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।

ছবিতে অব্যহতির চিঠি

 

চুক্তি অনুযায়ী গত ২৮ শে এপ্রিল সাইদুর রহমান তালুকদার জনতা ব্যাংক লালবাগ শাখায় এক লক্ষ বিশ হাজার টাকাও জমা করেন। চলতি মাসের ১৮ তারিখে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জুনের ২০ তারিখ থেকে ক্যাফেটেরিয়া পরিচালনার দায়িত্ব ঠিকাদার সাইদুর রহমান তালুকদারকে হস্তান্তর করতে নির্দেশ দেন।

এরপর বৃহস্পতিবার নিজ দায়িত্ব থেকে অব্যাহতি গ্রহণ করেন ক্যাফেটেরিয়ার পরিচালক ড. গাজী মাজহারুল আনোয়ার। অব্যাহতিপত্রে তিনি উল্লেখ করেন, ক্যাফেটেরিয়ার মত স্পর্শকাতর দপ্তর পরিচালনার ক্ষেত্রে ক্যাফেটেরিয়া প্রশাসনকে পাশ কাটিয়ে কারও ব্যক্তিস্বার্থে এরকম চুক্তি স্বাক্ষর করা হয়েছে।

ক্যাফেটেরিয়া সংশ্লিষ্ট যেকোন ধরণের সিদ্ধান্ত গ্রহণে ক্যাফেটেরিয়া প্রশাসন ভূমিকা রাখার এখতিয়ার রাখে। কিন্তু ক্যাফেটেরিয়া পরিচালনায় সকল সিদ্ধান্তই ক্যাফেটেরিয়া প্রশাসনের এখতিয়ারকে খর্ব করে নেওয়া হয় বা হচ্ছে যা প্রশাসন পরিচালনার পরিপন্থি।

এ বিষয়ে জানতে চাইলে ড. গাজী মাজহারুল আনোয়ার বলেন, ‘ক্যাফেটেরিয়া লিজ দিয়ে চুক্তি করা হয়েছে অথচ পরিচালক হিসেবে আমি নিজেই জানি না। আমাকে না জানিয়েই চুক্তি করায় ঠিকাদারের সঙ্গে শিক্ষার্থীদের স্বার্থ সংশ্লিষ্ট কোন বিষয় আলোচনার সুযোগ থেকে আমি বঞ্চিত হয়েছি।

এটিই প্রথমবার নয় এর আগেও বারবার এরকম সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এজন্য আমি দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছি।’ বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রদানকারী তাবিউর রহমান প্রধান বলেন, ‘ক্যাফেটেরিয়ার পরিচালক ক্যাফেটেরিয়া পরিচালনায় সফল হননি।

ঢাকা, ২০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।