স্বাধীন সাংবাদিকতা ছাড়া গণতন্ত্র সুরক্ষা পাবে না


Published: 2019-05-03 19:32:22 BdST, Updated: 2019-07-16 03:04:00 BdST

বেরোবি লাইভ: স্বাধীন সাংবাদিকতা ছাড়া গণতন্ত্র সুরক্ষা পাবে না। গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হলে অবশ্যই গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। বিশ্বমুক্ত গণমাধ্যম দিবস এর সেমিনারে এসব কথা বলেছেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য ও গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা এবং সিনিয়র সাংবাদিক জনাব ইকবাল সোবহান চৌধুরী।

দিবসটি উপলক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরে ‘গণমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকের নিরাপত্তা’ শীর্ষক সেমিনারে মূখ্য আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্বমুক্ত গণমাধ্যম দিবস ২০১৯ উপলক্ষে আজ শুক্রবার (৩ মে ২০১৯) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ তথ্য ও প্রকাশনা বিভাগ এই সেমিনারের আয়োজন করে। জনসংযোগ তথ্য ও প্রকাশনা বিভাগের প্রশাসক ও বাংলা বিভাগের অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা’র সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ নজরুল ইসলাম। সকাল১১টায় ম্যানেজমেন্ট গ্যালারিতে অনুষ্ঠিত সেমিনারটি সঞ্চালনা করেন জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের সহকারী প্রশাসক এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক তাবিউর রহমান প্রধান।

অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রশীদ বাবু, সাংবাদিক খায়রুল আলম, বাংলাদেশ সংবাদ সংস্থা-রংপুর এর ব্যুরো প্রধান মোঃ মামুন
ইসলাম, বাংলাদেশ ছাত্রলীগ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবু মোনড়বাফ আল কিবরিয়া তুষার প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মণ, মাছরাঙ্গা টেলিভিশনের রংপুর প্রতিনিধি রফিকুল ইসলাম সরকার, দৈনিক আলোকিত বাংলাদেশ পত্রিকার রংপুর প্রতিনিধি আব্দুর রহমান মিন্টু, ডিবিসি রংপুর প্রতিনিধি নাজমুল
আলম নিশাত, সময় টেলিভিশনের প্রতিনিধি হেদায়েতুল ইসলাম বাবু এবং বিশ্ববিদ্যালয়ে কর্মরত বিভিনড়ব গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ।

প্রধান অতিথি হিসেবে উদ্বোধনী বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর বলেন, সাংবাদিকরা জাতির বিবেক তাঁদের নিরাপত্তা নিশ্চিত করা জরুরি। মূখ্য আলোচকের বক্তব্যে প্রথিতযশা সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী আরো বলেন, কর্মস্থলে অধিকার বঞ্চিত হওয়ায় কিংবা নিরাপত্তা না থাকার কারনে সাংবাদিকরা স্বাধীন সাংবাদিকতা করতে পারেন না। তিনি আরো বলেন, সাংবাদিকতা একটি ঝুকিপূর্ণ পেশা এখানে কাউকে জোর করে নিয়ে আসা যায় না বরং এই ঝুঁকি মেনে নিয়েই আমাদের সাংবাদিকতা করতে হয়।

সাংবাদিকদের পেশার মর্যাদার কথা তুলে ধরে তিনি আরো বলেন, এই পেশায় যারা জড়িত তাদের দেশের স্বাধীনতা ও মূল্যবোধের কথা তুলে ধরতে হয়। তাছাড়া চর্থস্তম্ভ হিসেবে গণমাধ্যম যদি দুর্বল হয় তাহলে রাষ্ট্রব্যবস্থা দুর্বল হয়ে যাবে। সুতরাং দেশেকে সুদৃঢ় রাখতে হলে রাষ্ট্রের বাকি তিনটি স্তম্ভের পাশাপাশি চর্তু হিসেবে সংবাদপত্রকেও দায়িত্ব পালন করতে হয়। দিবসটি উপলক্ষে সেমিনার ছাড়াও সকালে একটি শোভাযাত্রা আয়োজন করা হয় জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের পক্ষ থেকে।

ঢাকা, ০২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।