বেরোবিতে নারী দিবস উদযাপন ও ক্যাফের উদ্বোধন


Published: 2019-03-10 18:05:53 BdST, Updated: 2019-03-26 19:01:14 BdST

বেরোবি লাইভ: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে উইমেন পিস ক্যাফের উদ্বোধন করা হয়। রবিবার সকালে বেরোবি ক্যাম্পাসে ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিস এ্যান্ড জাস্টিস এবং বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে এক আড়ম্বর পরিবেশে আন্তর্জাতিক নারী দিবস এবং বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের উইমেন পিস ক্যাফের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ রির্সাচ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর পরিচালক ও ভিসি প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। বিশেষ অতিথি ছিলেন ইউএন ওমেন-এর কান্ট্রি রিপ্রেন্টেটিভ সোকো ইশিকাওয়া এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. সামিয়া হক।

অন্যান্যদের মাঝে এসময় উপস্থিত ছিলেন ড. ওয়াজেদ রির্সাচ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটের বোর্ড অব গভর্নসের সদস্য ড. সাবের আহমেদ চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রভোস্ট তাবিউর রহমান প্রধান, ইউএন ওমেন এর কর্মকর্তা আসুকা মুরাতা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ এ্যান্ড জাস্টিস এর গবেষণা সমন্বয়ক মুহাম্মদ বদিউজ্জামানসহ
প্রতিষ্ঠানটির অন্যান্য ব্যাক্তিবর্গ।

সকালে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনে উইমেন পিস ক্যাফের উদ্বোধন করার পর ‘নারী উদ্যোক্তা প্রশিক্ষণ’ সম্পন্নকারী সকল শিক্ষার্থীবৃন্দ একটি র‌্যালিতে অংশ নেয়। এরপর দুপুরে একাডেমিক ভবনের ভার্চুয়াল রুমে এক আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে ভিসি এবং বিশেষ অতিথিবৃন্দ বক্তব্য দেন। আলোচনায় স্বাগত বক্তব্য দেন সমাজবিজ্ঞান বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. সোহেলা। পরে সফলভাবে ‘নারী উদ্যোক্তা প্রশিক্ষণ’ সম্পন্নকারীদের ১ম এবং ২য় স্থান অধিকারী আইডিয়া উদ্ভাবনকারী শিক্ষার্থীদেরকে আইডিয়া বাস্তবায়নের জন্য ইউএন ওমেন এর পক্ষ থেকে সীড মানি প্রদান করা হয়।

এরআগে গত ৫ জুলাই ২০১৮ তারিখে ড. ওয়াজেদ রির্সাচ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটের সঙ্গে ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ এ্যান্ড জাস্টিস-এর সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয় তারই অংশ হিসেবে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা এই প্রশিক্ষণ-কর্মশালা সম্পন্ন করে। এবং প্রশিক্ষণ পরবর্তী এসকল বিজয়ী শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করা হয়।

উল্লেখ্য, এই বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত প্রতিষ্ঠিত এই ক্যাফের মাধ্যমে নারীর ক্ষমতায়ন, নারীদের উদ্ভাবনী চিন্তার প্রয়োগ-পরিচালনা এবং নারী উদ্যোক্তা তৈরীতে একটি সৃষ্টশীল প্লার্টফর্মের কাজ করবে।

এছাড়াও আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের পক্ষ থেকে একটি শোভাযাত্রার আয়োজন করা হয়। প্রধান অতিথি হিসেবে ভিসি প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ এই শোভাযাত্রায় নেতৃত্ব দেন। এসময় নব নিযুক্ত পরিচালক (অর্থ) ও গণিত বিভাগের প্রধান প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান, বিভাগটির বিভাগীয় প্রধান মোঃ দেলোয়ার হোসেন, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মোঃ হুমায়ুন কবীর, মীর তামান্না ছিদ্দিকা এবং কুন্তলা চৌধুরীসহ বিভাগের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ এতে অংশনেয়। শোভাযাত্রাটি ক্যাম্পাস এবং পার্কমোড় প্রদক্ষিণ করে।

 

ঢাকা, ১০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।