বেরোবিতে ছাত্রফ্রন্টের মানববন্ধন, প্রশাসনের বাধা


Published: 2018-01-11 13:38:57 BdST, Updated: 2018-12-11 22:18:38 BdST

 

বেরোবি প্রতিনিধি: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) অনুমতি না নেওয়ার অযুহাতে মানববন্ধনে বাধা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় ক্যাম্পাসে শেখ রাসেল চত্ত্বরে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের উদ্যোগে মানববন্ধনের আয়োজন করা হয়।

জানা গেছে, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কর্মী আফসানা আহমেদ ইভাকে ছাত্রলীগ কর্তৃক হল থেকে বের করে দেয়ার অভিযোগে এবং সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যম্পাসগুলোতে সন্ত্রাস-দখলদারিত্বের প্রতিবাদে বেরোবি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শাখার উদ্যোগে মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধন চলাকালে অনুমতি না নিয়ে প্রোগ্রাম করার কথা বলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আবু কালাম ফরিদ উল ইসলামের বাধার ফলে নির্ধারিত সময়ের আগেই মানববন্ধন শেষ করতে হয়।

এর আগে বেরোবি শাখা ছাত্র ফ্রন্টের সভাপতি যুগেশ ত্রিপুরার সভাপতিত্বে সংক্ষিপ্ত মানববন্ধনে বক্তব্য রাখেন, সংগঠনের রংপুর জেলা শাখার কাউন্সিল প্রস্তুতি কমিটির আহ্বায়ক আশিকুল ইসলাম তুহিন, বেরোবি শাখার সহ-সভাপতি উৎপল মহন্ত সাংগঠনিক সম্পাদক অনুপম রায়, অর্থ সম্পাদক রিনা মুরমু প্রমুখ।

এতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, বেরোবি শাখা ছাত্র ইউনিয়নের আহবায়ক জিন্নাত আফরিন, আদিবাসী ছাত্র পরিষদের সভাপতি রাজীব মাহাতো প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ছাত্রলীগ সারাদেশের ক্যম্পাসগুলোতে দখলদারিত্ব ও গণতন্ত্রহীনতার যে রাজনীতি করছে তারই একটা নমুনা আফসানা আহমেদ ইভার ওপর চড়াও হওয়া। তাদের বিভিন্ন কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভয় দেখিয়ে অংশগ্রহণ করানোর যে সংস্কৃতি, তা ইভার ওপরও তারা প্রয়োগ করতে চেয়েছিল। ইভা প্রতিবাদ করায় তাকে এই শীতের রাতে হল থেকে জোর করে বের করে দেয়।

মানববন্ধনের নেতৃবৃন্দ ইভাকে লাঞ্ছিতকারী ছাত্রলীগ-কর্মীদের শাস্তি আওতায় আনাসহ ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা এবং বেরোবি ক্যাম্পাসে কর্মসূচি করার আগে অনুমতি নেওয়ার যে অগণতান্ত্রিক সিদ্ধান্ত তা বাতিল করার দাবি জানান। সেই সাথে নেতৃবৃন্দ ক্যাম্পাসগুলোতে সন্ত্রাস-দখলদারিত্ব রুখে দিতে ছাত্রসমাজকে এগিয়ে আসার আহবান জানান।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড.ফরিদ উল ইসলাম বলেন, প্রশাসনের অনুমতি ছাড়া মানববন্ধন করায় তাদেরকে বাধা প্রদান করা হয়েছে।

 



 

ঢাকা, ১১ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।