মহারাজা স্কুল ট্রাজেডি দিবস পালিত


Published: 2018-01-06 13:26:45 BdST, Updated: 2018-10-16 08:10:12 BdST

 

দিনাজপুর লাইভ: মহারাজা স্কুল ট্রাজেডি দিবস পারিত হয়েছে। ১৯৭২ সালের ৬ জানুয়ারী দিনাজপুরের মহারাজা গিরিজানাথ হাই স্কুলে অবস্থিত মুক্তিযোদ্ধাদের ট্রানজিট ক্যাম্পে মাইন বিস্ফোরণে শতশত মুক্তিযোদ্ধা শহীদ হন। এই দিনটি স্মরনে প্রতি বছর মহারাজা স্কুল ট্রাজেডি দিবস পালন করা হয়।

শনিবার সকালে চেহেলগাজী মাজারে মুক্তিযোদ্ধাদের গণসমাধিতে ও মহারাজা স্কুল প্রাঙ্গণে অবস্থিত শহীদ স্মৃতিসৌধে ৬ জানুয়ারী ট্রাজিডি স্মৃতি পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ দিনাজপুর জেলা ইউনিট, মহারাজা গিরিজানাথ হাই স্কুলের শিক্ষক বৃন্দ, দিনাজপুর প্রেসক্লাব ও সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

শনিবার সকাল ১১টায় দিনাজপুর মহারাজা গিরিজানাথ উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে ঐতিহাসিক মহারাজা স্কুল মাইন বিস্ফোরন ট্রাজেডি দিবস উদযাপন উপলক্ষে শহীদদের স্মরণে মহারাজা স্কুল প্রাঙ্গণে শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

পরে এক আলোচনা সভা ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি সাবেক মেয়র মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাসউদ আলম, কেবিএম কলেজের সাবেক প্রিন্সিপাল বীর মুক্তিযোদ্ধা সাইফুদ্দিন আখতার, বাসদ জেলা শাখার সভাপতি সারোয়ার হোসেন ক্লিপ্টন, বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান, মো. মাহাবুব আলম।

বক্তারা ঐতিহাসিক এ দিনটিকে জাতীয়ভাবে পালন করার আহবান জানিয়ে বলেন, স্বাধীনতার বিজয়ের উষালগ্নে ১৯৭২ সালের ৬ জানুয়ারী মহারাজা স্কুল প্রাঙ্গণে মুক্তিযোদ্ধাদের ট্রানজিট ক্যাম্পে ঐতিহাসিক এই ভয়াবহ মাইন বিস্ফোরণে শহীদদের আত্মত্যাগ চির স্মরণিয় হয়ে থাকবে। মাইন বিস্ফোরণে প্রায় ৫শতাধিক বীর মুক্তিযোদ্ধা শহীদ হন।

 

ঢাকা, ৬ জানুয়ারী (ক্যাম্পাসলাইভ২৪.কম)//

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।