পাটের বিকল্প আঁশ উদ্ভাবন রাবি শিক্ষকের


Published: 2017-11-03 13:55:23 BdST, Updated: 2017-11-19 05:35:43 BdST

রাবি লাইভ : সোনালি আঁশ পাটের কদর দিন দিন বাড়ছে। চাহিদার তুলনায় উৎপাদন হচ্ছে না। এবার পাট ছাড়াই বিকল্প উপায়ে সোনালি আঁশ পাওয়ার পদ্ধতি উদ্ভাবন করা হয়েছে। উদ্ভাবক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফার্মেসি বিভাগের প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম।

উদ্ভাবিত এই আঁশ খুবই আরামদায়ক ও শক্ত বা স্থায়িত্বশীল। পাট থেকে পাওয়া আঁশের চেয়েও কিছুটা উজ্জ্বল। ফলে তা দিয়ে তৈরি পোশাকও হবে অনেক বেশি উজ্জ্বল।

ঝোপ-ঝাড়ে কিংবা পতিত স্থানে কম খরচে তুলনামূলক পরিচর্যা ছাড়াই জন্মায় এমন এক ধরনের উদ্ভিদ থেকে এই আঁশ পাওয়া যাবে।

তবে গবেষণা কাজ মধ্য পর্যায়ে থাকলেও কৌশলগত কারণে উদ্ভিদের নাম এখনই বলতে নারাজ এই গবেষক। তিনি এরই মধ্যে ফাইবারটি হাতে পেয়েছেন। তবে এটিকে ব্যবহারযোগ্য করার জন্য আরও অ্যাকাডেমিক গবেষণার প্রয়োজন আছে বলছেন তিনি।

একইসঙ্গে এই গবেষণা সম্পন্ন করার জন্য যথেষ্ট তহবিল দরকার। এটি বাণিজ্যিকভাবে উৎপাদন হলে ব্যাপকভাবে টেক্সটাইল এবং রেডিমেড গার্মেন্টস শিল্পে ব্যবহার করা যাবে।

প্রফেসর মো. আনোয়ারুল ইসলাম জানান, প্রায় তিন বছর গবেষণা করে একটি গাছ থেকে তিনি এই ‘ফাইবার’-এর সন্ধান পান। এই গাছ বাংলাদেশের প্রকৃতিতে বিশেষ করে ঝোপ-জঙ্গলে মধ্যে পাওয়া যায়। এটি পাটের বিকল্প হিসেবে সরাসরি ব্যবহার করা যাবে।


ঢাকা, ০৩ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।