রাবির কলা ও বিজ্ঞান অনুষদে অর্ধেকের বেশি ভর্তিচ্ছু ফেল!


Published: 2017-11-01 02:35:10 BdST, Updated: 2017-11-19 05:35:47 BdST

রাবি লাইভ : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ‘এ’ (কলা অনুষদ) ও ‘সি’ (বিজ্ঞান অনুষদ) ইউনিটের ফল প্রকাশ হয়েছে। উভয় ইউনিটেই অর্ধেকের বেশি শিক্ষার্থী ফেলের খাতায় নাম লিখিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।

কলা অনুষদের ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক প্রফেসর এ কে এম আবদুল লতিফ জানান, কলা অনুষদে মোট পরীক্ষার্থী ছিলেন ৩৩ হাজার ৩১১ জন। অনুপস্থিতি এবং উত্তরপত্রে ভুল করা শিক্ষার্থী বাদে বৈধ পরীক্ষার্থী ছিল ২৯ হাজার ৯৫০ জন। পাস করেছেন ১৪ হাজার ৬৮ জন। পাসের হার ৪৬ দশমিক ৯৬ শতাংশ। তার মানে অর্ধেকের বেশি ভর্তিচ্ছুই ফেল করেছেন।

কলা অনুষদভুক্ত ‘এ-১’ শিফট থেকে ১৫০৬ ও ‘এ-২’ শিফট থেকে ১৫২৯ জনকে সাক্ষাৎকারের জন্য ডাকা হয়েছে। আগামী ১২ নভেম্বর মেধাতালিকায় স্থান পাওয়া ‘এ-১’ শিফট ও ১৩ নভেম্বর ‘এ-২’ শিফটের রোল নম্বরধারী শিক্ষার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। উত্তীর্ণ প্রার্থীদের আগামী ৮ নভেম্বরের মধ্যে ওয়েবসাইটে বিষয় পছন্দক্রম পূরণ করতে হবে। এ ছাড়া, কলা অনুষদভুক্ত ইংরেজি বিভাগে ভর্তির জন্য ১ হাজার ২১৭, নাট্যকলা বিভাগের জন্য ৭ হাজার ১১৯ ও সংগীত বিভাগের জন্য ৪ হাজার ২৬৭ জনকে লিখিত ও ব্যবহারিক পরীক্ষার জন্য মনোনীত করা হয়েছে।

ইংরেজি বিভাগের লিখিত পরীক্ষা আগামী ১৪ নভেম্বর এবং নাট্যকলা ও সংগীত বিভাগের ব্যবহারিক পরীক্ষা আগামী ৪ থেকে ৮ নভেম্বর সংশ্লিষ্ট বিভাগে অনুষ্ঠিত হবে।

অন্যদিকে, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর আখতার ফারুক জানান, পাসের হার সি-১ শিফটে ২৬, সি-২ শিফটে ৪০ এবং সি-৩ ইউনিটে প্রায় ৩০ শতাংশ। এই অনুষদে মোট পরীক্ষার্থী ছিলেন ৪৯ হাজার ১৭৪ জন।

বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে উত্তীর্ণদের আগামী ৭ থেকে ২০ নভেম্বরের মধ্যে অনলাইনে বিভাগ পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। পরে ২৩ নভেম্বর মেধাতালিকা অনুযায়ী চূড়ান্তভাবে ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে। এ ছাড়া পরীক্ষার উত্তরপত্রে যারা শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান বিভাগের ভর্তির পছন্দ দিয়েছেন, তাঁদের ব্যবহারিক পরীক্ষার সময়সূচি ১৩ নভেম্বর প্রকাশ করা হবে।


ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.admission.ru.ac.bd পাওয়া যাবে।


ঢাকা, ০১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।