রাবিতে শুরু হচ্ছে জাতীয় জীববিজ্ঞান অলিম্পিয়াড


Published: 2021-07-23 15:13:27 BdST, Updated: 2021-09-19 09:59:07 BdST

রাবি লাইভ: প্রচলিত শিক্ষার বাইরে শিক্ষার্থীদের অনুসন্ধিৎসাকে জীবজগতের বিস্তৃত পরিমন্ডলে নিয়ে যাওয়ার কোন বিকল্প নেই। এ ক্ষেত্রে অত্যন্ত উৎসাহব্যঞ্জক এবং কার্যকর একটি পদ্ধতি হল সংশ্লিষ্ট বিষয়ে প্রতিযোগিতামূলক জ্ঞানচর্চা।

সেই উদ্দেশ্যকে সামনে রেখে “জীবনের আমন্ত্রণে, এসো মিলি প্রাণের উৎসবে” স্লোগানে প্রথম বারের মত রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাব ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর আয়োজন করতে যাচ্ছে “আরইউএসসি জাতীয় জীববিজ্ঞান উৎসব ২০২১"।

বায়োলজি অলিম্পিয়াড তিনটি ক্যাটাগরিতে অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হবে। জুনিয়র ক্যাটাগরিতে থাকবে ৭ম-দশম শ্রেণি বা সমমান। সেকেন্ডারি ক্যাটাগরিতে একাদশ-দ্বাদশ শ্রেণি বা সমমান এবং ভার্সিটি বা সিনিয়র ক্যাটাগরিঃ অনার্স/মাস্টার্স বা সমমান। এক্সাম নেওয়া হবে অনলাইনে এবং ৩ জন বিজয়ীর জন্য রয়েছে আকর্ষণীয় পুরষ্কার। সনাতনী পদ্ধতিতে হবে বিতর্ক প্রতিযোগিতা নির্দিষ্ট বিষয়ের (ক্লাব বিষয় নির্বাচন করে দিবে) উপর গ্রুপে বিতর্ক প্রতিযোগিতায় অংশ গ্রহণ করা যাবে এবং চ্যাম্পিয়ন দলকে পুরষ্কৃত করা হবে।

উৎসবে যা যা থাকছে-
☑️ বায়োলজি অলিম্পিয়াড
☑️ বিতর্ক প্রতিযোগিতা
☑️পপুলার সায়েন্স টক

এছাড়াও উৎসব সমাপ্তির দিনে পপুলার সায়েন্স টক উইথ আরইউএসসি সেমিনার চীফ স্পীকার হিসাবে থাকবেন স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত হাসিনা খান; প্রাণরসায়ন বিজ্ঞানী, জিনতত্ত্ববিদ, অধ্যাপক ঢাকা বিশ্ববিদ্যালয়। উক্ত প্রোগ্রামের রেজিষ্ট্রেশন চলবে ২৫ তারিখ পর্যন্ত।

এ বিষয়ে আয়োজকরা জানান, এখন পর্যন্ত শিক্ষার্থীদের থেকে বিপুল পরিমান সাড়া পাওয়া গেছে।আশা করা যায়, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কোলাবোরেশানে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব পূর্বের ন্যায় একটি সফল প্রোগ্রাম করতে সক্ষম হবে।

ঢাকা, ২৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।