রাবিতে নানা আয়োজনে ঐতিহাসিক ৭মার্চ পালন


Published: 2021-03-07 18:19:57 BdST, Updated: 2021-04-21 10:10:08 BdST

রাবি লাইভ : আজ ঐতিহাসিক ৭মার্চ,বিশ্ব প্রমাণ্য ঐতিহ্য দিবস। বাঙালি জাতির দীর্ঘ স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন আজ। দিবসটি উপলক্ষে সরকারি কেন্দ্রীয় অনুষ্ঠান সহ, জেলা উপজেলা পর্যায়ের পাশাপাশি রাজশাহী বিশ্ববিদ্যালয়েও নানা কর্মসূচী মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে।

অনুষ্ঠানের অংশ হিসেবে রোববার (৭মার্চ) সকাল ৯টায় আনন্দ র‍্যালি বের করা হয় এবং বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর এম আবদুস সোবহান নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিভিন্ন হল, বিভাগ ও ইন্সটিটিউট, সামাজিক সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করে।

দিনের পরবর্তী কর্মসূচী হিসেবে বেলা ১০টায় শহীদ তাজউদ্দীন সিনেট ভবনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। যেখানে রাবি ভিসির সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন রাকসুর সাবেক ভিপি ও আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য নূরুল হক ঠান্ডু।

৭মার্চের তাৎপর্য উল্লেখ করে বক্তারা বলেন, ঐতিহাসিক ৭মার্চ বাঙালি জাতির মুক্তি সংগ্রামের অবিচ্ছেদ্য অংশ। ১৯৭১ সালের ৭মার্চের সেই বজ্রকণ্ঠের ডাকেই শুরু হয়ে যায় মুক্তিযুদ্ধের চূড়ান্ত পর্বের প্রস্তুতি আর নির্ধারিত হয় সর্বস্তরের মুক্তিকামী মানুষের চূড়ান্ত লক্ষ্য। ৩০ লাখ বাঙালির রক্তে, ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত স্বাধীনতার যে বিজয় মুকুট পরেছে বাংলাদেশ, তার চূড়ান্ত রূপরেখা নির্ধারিত হয়েছিল সেই ভাষণে।

তাৎপর্য বিশ্লেষণ করে তারা আরো বলেন, ঐতিহাসিক ৭ মার্চে সেই ভাষণটিই সাড়ে সাত কোটি বাঙালির কন্ঠস্বর। পাকিস্তানীদের অত্যাচার-নিপীড়নের শৃঙ্খল থেকে বেড়িয়ে আসার ঘোষণা।

বাঙালীদের সামাজিক,রাজনৈতিক, অর্থনৈতিক মুক্তিররূপ রেখা তৈরি হয়েছিলো সে ভাষণেই। ঐতিহাসিক গুরুত্বের সঙ্গে লক্ষ্যভেদি বক্তব্য, ভাষাশৈলী ইত্যাদি বিবেচনাতে ৭ মার্চের ভাষণ আজ পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ ভাষণগুলোর একটি। অনুষ্ঠানে প্রধান আলোচক নুরুল ইসলাম ঠান্ডুকে স্মারক ক্রেস্ট প্রদান ও বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মলয় ভৌমিককে সংবর্ধনা দেয়া হয়।

ঢাকা, ০৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।