৮ দফা দাবিতে একক অবস্থানে পাবিপ্রবি প্রফেসর


Published: 2020-11-05 16:13:12 BdST, Updated: 2021-01-19 07:22:27 BdST

পাবিপ্রবি লাইভঃ পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দুর্নীতির প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করছেন বাংলা বিভাগের এক শিক্ষক। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের ফটকের সামনে অবস্থান নেন এ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. এম আব্দুল আলীম।

ড. আব্দুল আলীমের ৮ দফা দাবিগুলো হচ্ছে:
১. অনিয়ম-দুর্নীতির সংক্রমণরোধে ইউজিসির তদন্তে অনিয়ম-দুর্নীতি প্রমাণিত হওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আব্দুস সুবহানকে এই বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ড থেকে অপসারণ করতে হবে।

২. রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপকদের এই বিশ্ববিদ্যালয়ের দেয়া চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করতে হবে। কোনরকম দায়িত্ব পালন না করে মাসের পর মাস গ্রহণ করা তাদের বিপুল অঙ্কের টাকা এই বিশ্ববিদ্যালয় তহবিলে ফেরত আনতে হবে। একইসাথে দীর্ঘদিন ধরে মানবেতর জীবনযাপনকারী এই বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষককে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করতে হবে।

৩. অনৈতিকভাবে সংশোধন করা সর্বশেষ শিক্ষকদের প্রমোশন নীতিমালা ও নিয়ম ভঙ্গ করে দেয়া শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করতে হবে। শিক্ষকদের জ্যেষ্ঠতা মেনে পদোন্নতি দিতে হবে।

৪. সদ্য অর্গানোগ্রাম থেকে বাদ দেয়া প্রায় দশ বছর বয়সী আধুনিক ভাষা ইন্সটিটিউট পুনরায় অর্গানোগ্রামে যুক্ত করতে হবে এবং এই ইন্সটিটিউটে এডহক-ভিত্তিতে চাকরি করা দুই শিক্ষকের মাসের পর মাস বন্ধ হওয়া বেতন পুনরায় চালু করতে হবে এবং তাদের চাকরি নিশ্চিত করতে হবে।

৫. শিক্ষক-হয়রানি বন্ধসহ শিক্ষকদের সঙ্গে অশালীন আচরণ বন্ধ করতে হবে। শিক্ষা ও গবেষণার পরিবেশ রক্ষায় উপাচার্য কর্তৃক শিক্ষকদের মধ্যে গ্রুপিংবাজি বন্ধ করতে হবে।

৬. বিশ্ববিদ্যালয়ের আইন লঙ্ঘন করে নিয়োগকৃত চেয়ারম্যান/ডিনদের দায়িত্ব থেকে সরিয়ে দিতে হবে এবং এই বিশ্বিবদ্যালয়ের নিয়োগ-সংক্রান্ত অনিয়মের অভিযোগ তদন্তে কমিটি গঠন করতে হবে।

৭. ভাইস-চ্যান্সেলর পদের মর্যাদা রক্ষায় বর্তমান উপাচার্য কর্তৃক ক্ষমতার অপব্যবহার করে ফাঁকি দেয়া বিপুল অঙ্কের বাড়িভাড়া বিশ্ববিদ্যালয় তহবিলে ফেরত দিতে হবে।

৮. বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়নাধীন প্রায় ৫শ' কোটি টাকার প্রকল্পের কাজে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

দাবিগুলোর বিষয়ে ড. আব্দুল আলীম বলেন, উপাচার্য ড. এম রুস্তম আলীর সীমাহীন অনিয়ম, দুর্নীতি ও স্বৈরাচারী কর্মকা এবং শিক্ষকদের ওপর জুলুম নির্যাতনের প্রতিবাদসহ ৮ দফা দাবিতে তার এই কর্মসূচি পালন। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চলবে। এ দাবি শেষ পর্যন্ত মানা না হলে শিক্ষকদের সাথে কথা বলে পরবর্তী কর্মসূচি দেয়া হবে।

ঢাকা, ০৫ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।