রাবি শিক্ষার্থীর সর্বনাশ করলো হলের উইপোকা


Published: 2020-08-15 17:19:47 BdST, Updated: 2020-09-21 14:38:36 BdST

রাশেদ রাজন, রাবি: মহামারী করোনা ভাইরাসের আক্রমণের করাণে দেশের সর্বস্তরের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দেয় সরকার এর ফলে হঠাৎ করে বন্ধ হয়ে যায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ও (রাবি)। এতে বেশির শিক্ষার্থীরা বিশেষ করে হলের আবাসিক ছাত্রছাত্রীরা তাদের প্রয়োজনীয় কাজগপত্রসহ গুরুত্বপূর্ণ অনেককিছুই হলে রেখে দিয়ে বাড়ি চলেন আসেন। এদের মধ্যে একজন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের ছাত্র মফিজুল ইসলাম।

মফিজুল ইসলাম বন্ধের সময় শহীদ জিয়াউর রহমান হলের ১৩৪ নম্বর রুমে তার এইচ.এস.সি এবং এস.এস.সির মূল সার্টিফিকেট ও নম্বরপত্রসহ গুরুত্বপূর্ণ কাজগজপত্রগুলো একটি ফাইল করে লকারে রেখে ছিলেন। কিন্তু তাতেও শেষ রক্ষা হয়নি। উইপোকাতে খেয়ে শেষ করে দিয়েছে সবকিছু। শনিবার দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র প্রসেনজিৎ কুমার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের তার ব্যক্তিগত ওয়ালে ছবিসহ ঘটনাটি তুলে ধরেণ। পরে মোবাইলে বিষয়টি নিশ্চিত করেন মফিজুল ইসলাম।

প্রসেনজিৎ কুমার তার ব্যক্তিগত ফেসবুক ওয়ালে লিখেন, “আমার একবার খুব করে ইচ্ছে হয়েছিলো সার্টিফিকেটগুলো সব একসাথে পুড়িয়ে কিনবা কেটেছিড়ে ফেলবো। এ ইচ্ছাটা ইচ্ছাই থেকে গেল সাহস হয়নি। গতকাল জিয়া হলের ছোটভাই সজীব এসেছে ওর রুম থেকে কাগজপত্র নিতে আমিও গেছিলাম।

ওর রুমটা নিচতলায়। মোটামুটি রুমের সব কাপড়চোপড় শেষ। উঁইপোকা পুরো রুমটা দখল করে আছে। সবকিছু দেখে মনটা খারাপই হলো। চলে আসার আগে ওর রুমমেট সার্টিফিকেটগুলো দেখতে বলল। লকার খুলে ওগুলো দেখলাম।

এভাবে সার্টিফিকেট উঁইপোকায় কেটে নষ্ট করেছে এটা সর্বপ্রথম দেখলাম। ওর রুমমেটের (মফিজুর) কন্ঠ ভারি হয়ে এলো ভিডিও কলে সার্টিফিকেট দেখে ওর যেন মুহুর্তে কান্না চলে এলো।

এটা দেখার পর বেশ খারাপই লাগছে। ঐ রুমের যে অবস্থা তাতে মনে হয় ঐ হলের নিচ তলায় যত রুম আছে সব শেষ প্রায়। এখন সময় দেয়া ঠিক হবেনা। রুম থেকে প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ কাগজ নিয়ে গেলে ভালো হয়।

হল প্রশাসনের দৃষ্টি দরকার এদিকে। হারিয়েছে ডুপ্লিকেট পাওয়া যাবে কিন্তু এমারজেন্সি লাগলে পাওয়া কষ্ট। আর আমাদের সরকারি অফিসগুলোর যা অবস্থা তাতে বুঝতেই পারছেন এই অর্থনৈতিক দৈন্যদশার সময় এই ছেলের কী অবস্থা হবে! মন্ডায় খারাপ হয়ে গেল।”

ঢাকা, ১৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।