রাবিতে শিলাকচ্ছপ সংরক্ষণ বিষয়ক সেমিনার


Published: 2020-03-08 22:29:12 BdST, Updated: 2020-09-22 10:54:38 BdST

রাবি লাইভঃ এশিয়ার সর্ববৃহৎ কচ্ছপ খ্যাত শিলাকচ্ছপ সংরক্ষণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের উদ্যোগে ‘এশিয়ার সর্ববৃহৎ কচ্ছপ সংরক্ষণে সামাজিক উদ্যোগ’ শীর্ষক সেমিনার আয়োজন করা হয়। রোববার বিকেল ৩ টায় বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ কুদরত-এ-খুদা একাডেমিক ভবনে অনুষ্ঠিত হয় সেমিনারটি।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ক্রিয়েটিভ কনসার্ভেশন অ্যালায়েন্স এর প্রধান নির্বাহী কর্মকর্তা এবং আইইউসিএন-এসএসসি কচ্ছপ ও স্বাদু পানির কাছিম গবেষক (বাংলাদেশ) দলের ভাইস-চেয়ার শাহরিয়ার সিজার রহমান।

তার উপস্থাপনায় তিনি মহাবিপন্ন এশিয়ান শিলাকচ্ছপ সংরক্ষণে সামাজিক উদ্যোগের ভূমিকা তুলে ধরেন। এছাড়াও তিনি বিলুপ্ত প্রজাতির কচ্ছপ সংরক্ষণে গাজীপুরের ভাওয়ালে অবস্থিত তাদের কচ্ছপ সংরক্ষণাগারের ভূমিকা ও সফলতা তুলে ধরেন। এছাড়াও এসময় গবেষণা সহযোগিতা নিয়ে প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগ ও ক্রিয়েটিভ কনসার্ভেশন অ্যালায়েন্সের মাঝে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

এসময় সেমিনারে উপস্থিত ছিলেন, প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর ড. তানজিমা ইয়াসমিন, প্রফেসর ড. হাবিবুর রহমান, অ্যাসোসিয়েট প্রফেসর ড. মোঃ শাহরিয়ার শোভন, ক্রিয়েটিভ কনসার্ভেশন অ্যালায়েন্স এর ফ্যাসিলিটি ম্যানেজার ফাহিম উজ্জামান, শিক্ষার্থী-গবেষক আব্দুল্লাহ হিল কাফি প্রমুখ।

ঢাকা, ০৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।