রাবির ২৯৩ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ


Published: 2020-01-24 12:15:59 BdST, Updated: 2020-02-23 14:05:28 BdST

রাবি লাইভ: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উচ্চশিক্ষায় গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ পাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন বিভাগের ২৯৩ শিক্ষার্থী। জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষিবিজ্ঞান- এই তিন ক্যাটাগরিতে ফেলোশিপ পাচ্ছেন সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ৩২০০ জন শিক্ষার্থী।

বৃহস্পতিবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. রবিউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ প্রাপ্তদের মধ্যে ৪৮ জন শিক্ষার্থীর ফেলোশিপ নবায়ন হচ্ছে। নবায়ন হওয়া সবাই এমফিল ও পিএইচডির শিক্ষার্থী।

ফেলোশিপ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে মোট ৭৭৮ শিক্ষার্থীর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১১৭ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ১৭৮২ শিক্ষার্থীর মধ্যে রাবির ১০৬ জন এবং জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৫৯২ শিক্ষার্থীর মধ্যে রাবির ৬১ শিক্ষার্থী এ ফেলোশিপ পেলেন। এছাড়া নবায়নকৃত ৪৮ শিক্ষার্থীর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৯ জন স্থান পেয়েছেন।

উল্লেখ্য, ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান প্রদান করা হয়।

ঢাকা, ২৪ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।