পিএসসিতে পপুলেশন সায়েন্সর বিষয় কোডের দাবি


Published: 2020-01-20 01:20:40 BdST, Updated: 2020-09-21 13:09:24 BdST

রাবি লাইভঃ বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে (পিএসসি) পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিষয়ের কোড অন্তর্ভুক্তির দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স বিভাগের শিক্ষার্থীরা।

রবিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনের পাশে প্যারিস রোডে আয়োজিত এক মানববন্ধনে তারা এ দাবি জানান।

এ সময় তারা বলেন, ৪০ তম বিসিএস পরীক্ষার সার্কুলার দেওয়ার পরপর আমাদের বিষয় কোড আসবে বলে আমাদের সংশ্লিষ্ট শিক্ষকরা আমাদের আশ্বস্থ করেন। কিন্তু সার্কুলার হওয়ার পর দেখি আমাদের বিষয় কোড তাতে উল্লেখ নেই। তাই বাধ্য হয়ে আমরা আজ রাস্তায় দাঁড়িয়েছি।

বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা হলো জনসংখ্যা বৃদ্ধি। আর এই সমস্যা নিয়ে যে বিভাগ কাজ করে তাদের পরিচয়ের জন্য কোন কোড নেই। এটি পরিতাপের বিষয়। অত্যন্ত কষ্টের ব্যাপার। তাই আমরা অতি দ্রুত এর সমাধান চাই।

তারা আরও বলেন, বিষয় কোড হল বিষয়ের পরিচয়ের একটি সংখ্যা। বিভাগের অনেক বড় ভাই বলেন, চাকুরির ভাইভা বোর্ডে বিষয়ের নাম বললে তারা বুঝতে পারে না এটি বিজ্ঞান না কলা অনুষদের বিষয়। এটির সঠিক উত্তর দিতেও ব্যর্থ হন তারা। কারণ বিষয়টির নির্ধারিত কোন কোড নেই। যার ফলে সবক্ষেত্রে আমরা বঞ্চিত হচ্ছি। তাই আমাদের একটাই চাওয়া বিষয় কোড। যার মাধ্যমে আমাদের অনেক সমস্যার সমাধান হবে।

মাস্টার্সের শিক্ষার্থী সোহাগের সঞ্চালনায় কর্মসূচি আরও বক্তব্য দেন লিজা, আরিফুর রহমান প্রমুখ। কর্মসূচিতে বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

ঢাকা, ১৯ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।